ক্যাটেগরীজ: লাইফস্টাইল

লেবুর খোসার ৫ উপকারিতা

লেবু ভিটামিন সি সমৃদ্ধ। এই ভিটামিন ত্বকের জন্য খুব উপকারি। আর লেবুর খোসা সৌন্দর্য বাড়াতে বেশ কার্যকর। এটি পুষ্টিতে ভরপুর। যা আপনার ত্বককে উজ্জ্বল করে তুলতে পারে। পাশাপাশি আপনার চুলকে উজ্জ্বল করতে পারবে।

অ্যান্টিঅক্সিডেন্ট

লেবুর খোসা ভিটামিন সি সহ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। যা ফ্রি র‍্যাডিকাল দ্বারা সৃষ্ট ত্বকের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। ত্বকে তাজা লেবুর খোসা প্রয়োগ করলে বলিরেখা দূর হয়। বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করতে পারে। লেবুর খোসা ব্যবহার করতে, খোসাটি পাতলা করে কেটে ত্বকে ঘষুন। এবার ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপরে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পরিষ্কার ত্বক

লেবুর খোসায় প্রাকৃতিক অ্যাসিড রয়েছে। যা ত্বকের মৃত কোষগুলো পরিষ্কার করতে পারে। ত্বকের ছিদ্রগুলো বন্ধ করতে সহায়তা করে। দাগ, ব্রণ, ব্ল্যাকহেডস এবং অন্যান্য ত্বকের সমস্যাগুলো কমাতে পারে। লেবুর খোসা পিষে নিন। এবার এর সাথে মধু বা দই মিশিয়ে নিন। তারপরে পেস্টটি ত্বকে ১৫ মিনিটের জন্য লাগিয়ে ধুয়ে ফেলুন।

চুলের শক্তি

লেবুর খোসা চুল মজবুত করতে পারে। চুলের ভাঙ্গন কমাতে কয়েক শতাব্দী ধরেই এর ব্যবহার হয়ে আসছে। ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় কোলাজেন উত্পাদন বৃদ্ধি করে। কোলাজেন এমন একটি প্রোটিন যা চুলকে মজবুত করে। লেবুর খোসা এবং জলপাই তেল দিয়ে তৈরি পেস্ট মাথার ত্বকে পুষ্টি জোগায়।

এক্সফোলিয়ান্ট

লেবুর খোসায় প্রাকৃতিক তেল রয়েছে। এটি ত্বককে এক্সফোলিয়েট করতে সহায়তা করতে পারে। লেবুর খোসার অ্যাসিডিক বৈশিষ্ট্যগুলো ত্বকের মৃত কোষগুলো দূর করে। ত্বক নরম এবং মসৃণ খয়ে ওঠে। চিনির সাথে লেবুর খোসা মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করে নিন। এটি কিছুক্ষণ ত্বকে ম্যাসাজ করুন। এরপর ধুয়ে ফেলুন।

উজ্জ্বলতা বাড়াতে

লেবুর খোসা একটি প্রাকৃতিক অ্যাস্ট্রিঞ্জেন্ট। ত্বকের কালো দাগ দূর করে। লেবুর খোসা এবং মধু দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এটি ত্বকে লাগান। ত্বক হয়ে ওঠবে উজ্জ্বল। তাজা লেবুর খোসা পিষে নারকেল বা জলপাই তেলের সাথে মিশ্রিত করুন। পেস্টটি মুখে বা মাথার ত্বকে উভয় জায়গাতেই লাগাতে পারবেন। এটি ২০ মিনিটের জন্য রেখে দিন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সর্বোত্তম ফলাফলের জন্য পেস্টটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

লেবুর খোসা ত্বকের যত্নের জন্য একটি দুর্দান্ত প্রাকৃতিক উপায়। তবে জেনে রাখুন, লেবুর খোসায় অ্যাসিডিটির কারণে জ্বালা, লালভাবের মতো কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। তাই এটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। ত্বকে প্রয়োগ করার আগে সামান্য পরিমাণে লেবুর খোসা প্রয়োগ করুন। এবার ২৪ ঘন্টা অপেক্ষা করুন। যদি কোনো প্রতিক্রিয়া না ঘটে তবে এটি ত্বকে ব্যবহার করা নিরাপদ। সূত্র- বোল্ডস্কাই

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৫ মে ২০২৩, ৫:৪১ অপরাহ্ণ ৫:৪১ অপরাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
বিডিভিউ২৪ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ