ক্যাটেগরীজ: আন্তর্জাতিক

সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তালেবান

তালেবান নেতৃত্বাধীন নবগঠিত আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, প্রতিবেশী ও আঞ্চলিক দেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় আফগানিস্তান। সম্প্রতি বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়ে আজ বৃহস্পতিবার তিনি এমন কথা বলেছেন।

আমির খান মুত্তাকি বলেন, ‘ইসলামিক আমিরাত অব আফগানিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহাবস্থান চায়। এটাই আমাদের বার্তা। আফগানিস্তানকে কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না। নতুন সরকার কাউকেই দেশের মাটি ব্যবহার করতে দেবে না।’

তিনি আরও বলেন, ‘এই অঞ্চল, প্রতিবেশী রাষ্ট্র এবং সর্বোপরি বিশ্বের স্বার্থে আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রয়োজন।’ আফগানিস্তানের ওপর চাপ বাড়ালে কারো কোনো উপকার হবে না জানিয়ে তিনি দেশ ও অর্থনীতি পুনর্গঠন এবং দেশের সুনাম ও ভ্রাতৃত্ববোধ বজায় রাখার জন্য সব আফগানকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর ৭ সেপ্টেম্বর তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করে তালেবান। সেই সরকারের গুরুত্বপূর্ণ পদ পরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান আমির খান মুত্তাকি। দায়িত্ব গ্রহণের পর থেকে তিনি তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার এই বক্তব্য ওই চেষ্টার অংশ।

তবে স্বীকৃতি দেওয়ার আগে তালেবানের প্রতিশ্রুতি বাস্তবায়নের অপেক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়। পাকিস্তানসহ কয়েকটি দেশ তালেবান সরকারের স্বীকৃতি আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে সম্প্রতি চীন, রাশিয়া, পাকিস্তানের বিশেষ দূতেরা কাবুল সফরে গিয়ে তালেবান সরকারের শীর্ষস্থানীয় ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৪ সেপ্টেম্বর ২০২১, ৫:৫৮ পূর্বাহ্ণ ৫:৫৮ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ