তালেবান

সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তালেবান

তালেবান নেতৃত্বাধীন নবগঠিত আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, প্রতিবেশী ও আঞ্চলিক দেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় আফগানিস্তান। সম্প্রতি বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়ে আজ বৃহস্পতিবার তিনি এমন কথা বলেছেন।

আমির খান মুত্তাকি বলেন, ‘ইসলামিক আমিরাত অব আফগানিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহাবস্থান চায়। এটাই আমাদের বার্তা। আফগানিস্তানকে কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না। নতুন সরকার কাউকেই দেশের মাটি ব্যবহার করতে দেবে না।’

তিনি আরও বলেন, ‘এই অঞ্চল, প্রতিবেশী রাষ্ট্র এবং সর্বোপরি বিশ্বের স্বার্থে আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রয়োজন।’ আফগানিস্তানের ওপর চাপ বাড়ালে কারো কোনো উপকার হবে না জানিয়ে তিনি দেশ ও অর্থনীতি পুনর্গঠন এবং দেশের সুনাম ও ভ্রাতৃত্ববোধ বজায় রাখার জন্য সব আফগানকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর ৭ সেপ্টেম্বর তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করে তালেবান। সেই সরকারের গুরুত্বপূর্ণ পদ পরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান আমির খান মুত্তাকি। দায়িত্ব গ্রহণের পর থেকে তিনি তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার এই বক্তব্য ওই চেষ্টার অংশ।

তবে স্বীকৃতি দেওয়ার আগে তালেবানের প্রতিশ্রুতি বাস্তবায়নের অপেক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়। পাকিস্তানসহ কয়েকটি দেশ তালেবান সরকারের স্বীকৃতি আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে সম্প্রতি চীন, রাশিয়া, পাকিস্তানের বিশেষ দূতেরা কাবুল সফরে গিয়ে তালেবান সরকারের শীর্ষস্থানীয় ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন।

শেয়ার করুন: