ক্যাটেগরীজ: লাইফস্টাইল

মাইগ্রেনের ব্যাথা সারাতে কী খাবেন?

মাইগ্রেনের ব্যাথা যার একবার হয়েছে সেই বুঝবে এর যন্ত্রনা। মাথায় তীব্র যন্ত্রণা নিয়ে কোন কিছুই ভালোভাবে করা যায় না। আবার এমন কোন চিকিৎসা নেই যা অনুসরণ করলে মাইগ্রেনের ব্যাথা সেরে যাবে। এজন্য খাদ্যাভাস ও জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে।

এমন অনেক খাবার আছে যা মাইগ্রেন বাড়িয়ে দেয়। তেমনই আবার কিছু খাবার মাইগ্রেনের আক্রমণ কমাতে সাহায্য করে। এই অসুখ পরিবারে কারও থাকলে হতে পারে আবার হরমোন বা স্নায়ুর সমস্যা থাকলে হতে পারে।

বাদাম: বাদামে থাকে ম্যাগনেশিয়াম। সঙ্গে থাকে বিভিন্ন ধরনের উপাদান যা মাথা ব্যাথা কমাতে সাহায্য করে। কাজের ফাঁকে মাঝেমধ্যে কাঠবাদাম, কাজুবাদাম,আখরোট খেতে পারেন।

ওটস: রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এই ওটস। যাদের ডায়াবেটিস আছে তাদের অনেক ধরণের শারীরিক অসুবিধা বেড়ে যায়। রক্তে সুগার বেড়ে গেলে মাইগ্রেনের ব্যাথাও নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এজন্য ব্যাথা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে।

পানি: অনেক শারীরিক সমস্যার সমাধানই করতে পারে পানি। মাইগ্রেন হলেও পানি খেতে হবে। নিজের শরীরে পানির মাত্রা যথেষ্ঠ রাখা প্রয়োজন। দিনে ৮-১০ গ্লাস পানি খেলে এই সমস্যা অনেকটা নিয়ন্ত্রণ করা যায়।

ক্যাফেইন: চা, কফি মাথা ব্যাথা সারাতে সাহায্য করে। তবে তা যেনো অতিরিক্ত না হয় সে বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে। এছাড়া সুস্থ জীবনযাপনের জন্য পর্যাপ্ত ঘুম, শরীরচর্চা করা, নিয়ম মেনে চলা দরকার।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৫ অপরাহ্ণ ১২:৪৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ