উদ্ভিদ

NPK (এনপিকে) সারের নাম্বার বা সংখ্যা কি?

আমরা বিভিন্ন জায়াগায় NPK (এনপিকে) ১০-১০-১০, NPK ২০-২০-২০, NPK (এনপিকে) ১০-৮-১০ সহ এরকম অনের সিরিজ দেখতে পাই। আপনার মনে প্রশ্ন জাগতে পারে এই নাম্বার গুলোর মানে কি? জানতে হলে পড়তে থাকুন।

সারের নাম্বার বলতে কি বুঝায়? সারে তিনটি সংখ্যা দিয়ে গাছপালার তিনটি পুষ্টির মান উপস্থাপন করে। এই পুষ্টিগুলো হল নাইট্রোজেন (N), ফসফরাস (P) এবং পটাসিয়াম (K) বা সংক্ষেপে NPK (এনপিকে) বলে।

সংখ্যার পরিমাণ যত বেশি, সে সারে পুষ্টির ঘনত্ব তত বেশি। উদাহরণস্বরূপ, ২০-৫-৫ হিসাবে তালিকাভুক্ত সারে ফসফরাস (P) এবং পটাসিয়ামের (K) চেয়ে চার গুণ বেশি নাইট্রোজেন (N) রয়েছে। একটি ২০-২০-২০ সারে ১০-১০-১০ এর তুলনায় পুষ্টির ঘনত্ব দ্বিগুণ থাকে।

সারের নাম্বার গুলো আপনাকে মাটিতে ১ পাউন্ট (৪৫৩.৫ গ্রাম) পুষ্টি যুক্ত করতে কি পরিমাণ সার ব্যবহার করতে হবে এর একটা ধারনা দিবে। সুতরাং যদি সারের সংখ্যাগুলি ১০-১০-১০ হয় তবে আপনি ১০০ কে ১০ দ্বারা বিভক্ত করতে পারেন এবং এটি আপনাকে বলে দেবে যে মাটিতে ১ কেজি পুষ্টি যুক্ত করতে আপনার ১০ কেজি সার দেওয়া প্রয়োজন।

যদি সারের সংখ্যা ২০-২০-২০ হয় তবে আপনি ১০০ কে ২০ দ্বারা বিভক্ত করবেন এবং আপনি জানেন যে মাটিতে ১ কেজি পুষ্টি যুক্ত করতে ৫ কেজি সার দেওয়া লাগবে।

একটি সারে যদি কেবলমাত্র একটি পুষ্টিগুণ ধারণ করে তবে অন্যান্য মানগুলিতে “০” থাকবে। উদাহরণস্বরূপ, যদি একটি সার ১০-০-০ হয় তবে এটিতে কেবল নাইট্রোজেন(N) থাকে। এই নাম্বার গুলোকে NPK এর মান বলা হয়।

NPK সার কি? এখন আপনি যখন জানেন যে সারের সংখ্যার অর্থ কী, এখন আপনার জানা দরকার আপনার গাছগুলির জন্য NPK কেন গুরুত্বপূর্ণ। যে কোন গাছের বৃদ্ধির জন্য নাইট্রোজেন(N), ফসফরাস(P) এবং পটাসিয়াম(K) প্রয়োজন। এই পুষ্টিগুলি কোনও একটির পরিমাণ পর্যাপ্ত পরিমাণে না থাকলে ঐ গাছটির বৃদ্ধি ব্যহত হয়।

নাইট্রোজেন(N)– নাইট্রোজেন গাছের পাতাগুলির বৃদ্ধি করে। রাসায়নিক সারের মধ্যে ইউরিয়া, ইউরিয়া অ্যামোনিয়া নাইট্রেট ও অ্যামোনিয়া সারে নাইট্রোজেন রয়েছে। জৈবসারের মধ্যে গোবর,কম্পোস্ট ও রক্ত সারে নাইট্রোজেন রয়েছে।

ফসফরাস (P)– ফসফরাস মূল বা শিখর, ফুল এবং ফলের বৃদ্ধি করে। জৈবসারের মধ্যে গোবর, কম্পোস্ট, রক্ত ও হাড়ের গুড়া সারে ফসফরাস রয়েছে। রাসায়নিক সারের মধ্যে ফসফেটের শিলাতে ফসফরাস রয়েছে।

পটাসিয়াম (K)– পটাসিয়াম এমন একটি পুষ্টিগুণ যা উদ্ভিদের অন্যান্য ক্রিয়াগুলি সঠিকভাবে সম্পাদন করতে সহায়তা করে। জৈবসারের মধ্যে কাঠের ছাই, গোবর ও কম্পোস্ট সারে পটাশ রয়েছে। রাসায়নিক সারের মধ্যে পটাশ সারে পটাসিয়াম রয়েছে।

NPK সারের মানগুলি জানার ফলে আপনি কোন ধরণের উদ্ভিদ উৎপাদন করছেন তার জন্য উপযুক্ত ধারনা পাবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি শাক উৎপাদন করেন, তাহলে আপনি শাকের পাতা বৃদ্ধিতে সহায়তা করতে একটি সার প্রয়োগ করতে পারেন যাতে উচ্চমাত্রায় নাইট্রোজেন(N) পুষ্টিগুণ রয়েছে।

আপনি যদি ফুল উৎপাদন করেন, তাহলে আপনি আরও বেশি ফুল ফোটানোর জন্য একটি সার প্রয়োগ করতে পারেন যাতে ফসফরাস(P) পুষ্টিগুণ বেশি রয়েছে।

আপনি আপনার বাগানে সার প্রয়োগ করার আগে আপনার বাগানের মাটি পরীক্ষা করা প্রয়োজন। এটি আপনার বাগানের মাটির প্রয়োজন এবং ঘাটতির পরিমাণ জানতে সহায়তা করবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৮ মে ২০২১, ১২:১৪ অপরাহ্ণ ১২:১৪ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ