সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়ায় পৌনে ৬ কেজি ওজনের শিশুর জন্ম

ব্রাহ্মণবাড়িয়ায় প্রায় পৌনে ছয় কেজি ওজনের এক শিশুর জন্ম দিয়েছেন এক প্রসূতি। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে ব্রাহ্মণবাড়িয়া শহরের হলি ল্যাব হাসপাতালের ১০৩ নম্বর কক্ষে শিশুটির জন্ম হয়। বর্তমানে মা ও শিশুটি উভয়েই সুস্থ আছেন। জন্ম নেওয়া ওই শিশুর নাম রাখা হয়েছে মুয়াজ। ওই প্রসূতির নাম তাসলিমা বেগমকে (৩৮)। তিনি সরাইল উপজেলার অরুয়াইল ইউনিয়নের আবুল বাশারের স্ত্রী।

এ বিষয়ে হলি ল্যাব হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আবু কাউসার বলেন, গত দুদিন আগে জেলার সরাইল উপজেলার অরুয়াইল গ্রাম থেকে তাসলিমা আক্তার নামে ওই প্রসূতি তার প্রতিষ্ঠান, হলি ল্যাব হাসপাতালে ১০৩ নম্বর কক্ষে ভর্তি হন।

পরে বৃহস্পতিবার রাত ৮টার দিকে ওই মা পাঁচ কেজি ৭০০ গ্রাম ওজনের একটি ছেলে শিশুর জন্ম দেন। অস্বাভাবিক ওজনের শিশুর জন্মের খবর পেয়ে হাসপাতালের নার্স, চিকিৎসকসহ উৎসুক জনতা হাসপাতালে ভিড়র করেন।

এ ব্যাপারে সদ্য ভূমিস্বত্ব শিশুটির মা তাসলিমা বেগম বলেন, আমি আজকের দিনটির জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেছি। আমি ও আমার ছেলে শিশুটি সুস্থ আছে।

ওই শিশুটির বাবা ও অরুয়াই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আবুল বাশার জানান, এর আগে তার তিন সন্তান রয়েছে এটি তার চতুর্থ সন্তান।

তিনি বলেন, আমার আগের শিশুগুলো নরমাল ডেলিভারি হয় এবং ওই শিশুদের স্বাস্থ্যও ভালো ছিল। নিরাপদে সন্তান ভূমিষ্ঠ হওয়ায় আমি খুবই খুশি। আমার পরিবার ‘ধন্য’ হয়েছে। ডা. ফৌজিয়া ম্যাডামের সহযোগিতায় সিজারের পর মা ও শিশু ভালো আছে।
শিশু ও তার মা সুস্থ আছে।

তিনি জানান শিশুটির মা গর্ভকালীন সময় বেশি বেশি পুষ্টিকর খাবার খেয়েছিল। হয়তো এর কারণে সুস্থ ওজনের শিশু হয়েছে। হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা বেশ ভালো বলে জানান তিনি।

অত্যাধিক ওজনের শিশু জন্ম সম্পর্কে ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের গাইনি বিভাগের বিশেষজ্ঞ ও হলি ল্যাব হাসপাতালের চিকিৎসক ডা. ফৌজিয়া আক্তার বলেন, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বেশি ওজনের বাচ্চাদের বলা হয় ম্যাক্সোসোনিয়া।

সাধারণত মা-বাবা ডায়াবেটিক আক্রান্ত হলে অথবা শিশুর মা-বাবার বেশি ওজন হলে ম্যাক্সোসোনিয়া (বেশি ওজনের শিশু) শিশুর জন্ম হতে পারে। তবে আশ্চর্যজনক বিষয় হলো এ ধরনের কোনো লক্ষণ শিশুর মা বাবার নেই। এটা আল্লাহর রহমত বলে মনে করেন তিনি। বর্তমানে মা ও শিশুর সুস্থ আছেন।

তিনি জানান, এর আগে ২০০৭ সালে রাজধানীর উত্তরার একটি হাসপাতালে ছয় কেজি ওজনের শিশু জন্ম নিয়েছিল। জানা মতে ব্রাহ্মণবাড়িয়ার পৌনে ছয় কেজি ওজনের শিশুটি দেশের দ্বিতীয়।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩ এপ্রিল ২০২১, ১১:১৭ পূর্বাহ্ণ ১১:১৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ