সারাদেশ

ফরমালিনযুক্ত ফল-সবজিতে ক্ষতি নেই!

খাদ্যদ্রব্য সংরক্ষণে ফরমালিনের ব্যবহার নিয়ে দেশে ভ্রান্ত ধারণা আছে বলে দাবি করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ড. মোহাম্মদ গোলজারুল আজিজ। ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের এই শিক্ষকের ভাষ্য, ফলমূল ও শাকসবজি সংরক্ষণ কিংবা সতেজ রাখতে ফরমালিন ব্যবহার ক্ষতিকর নয়। তবে প্রোটিনজাতীয় খাবার (মাছ-মাংস) সংরক্ষণে ফরমালিনের কিছুটা নেতিবাচক প্রভাব আছে।

গতকাল বৃহস্পতিবার সকালে বাকৃবিতে আয়োজিত ‘ডায়নামিক্স অব হ্যাজার্ডস ইন ফুড চেইন’ শীর্ষক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে অধ্যাপক ড. আজিজ এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের সম্মেলনকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ড. আজিজ বলেন, ফরমালিন নিয়ে ভ্রান্ত ধারণা থাকায় প্রতিবছর প্রচুর পরিমাণে ফলমূল ও শাকসবজি ধ্বংস করা হচ্ছে। আসলে খাদ্য নিয়ে আমাদের সচেতনতা বাড়ানো উচিত।

খাদ্যে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক স্বাস্থ্যের ক্ষতি করছে কি না বা কতটুকু ক্ষতি করছে, তা সাধারণ মানুষ জানে না। তিনি আরো বলেন, ‘খাদ্যদ্রব্যে রাসায়নিকের প্রভাব জানতে আমরা বেশ কয়েকটি গবেষণা করেছি।

এসব গবেষণায় দেখা গেছে, ফলমূল ও শাকসবজিতে নির্দিষ্ট পরিমাণ ছত্রাকনাশক রাসায়নিক ব্যবহার করলে তা স্বাস্থ্যের ক্ষতি করে না। তা ছাড়া ফল পাকানোর জন্য ০.০৬ পিপিএম পর্যন্ত কার্বাইড ব্যবহারে কোনো ক্ষতি নেই।’

ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের প্রধান ড. মো. আনিছুর রহমান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন অধ্যাপক ড. খান মো. হাসানুজ্জামান।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মিয়ার উদ্দিন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাদিহা সুলতানা।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২১ জুন ২০১৯, ৯:০৫ পূর্বাহ্ণ ৯:০৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ