সারাদেশ

বাজেট পাশ হওয়ার আগেই চড়া দামে সিগারেট বিক্রি!

বাজেট পাশ হওয়ার আগেই চড়া দামে তামাক জাতীয় পণ্য বিক্রি শুরু হয়ে গেছে। এতে বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা।

সিগারেট কোম্পানিগুলোর বিরুদ্ধে এমনই অভিযোগ পটুয়াখালীর বাউফলের ক্ষুদ্র ব্যবসায়ীদের।

সূত্র জানায়, প্রতি প্যাকেট বেনসন সিগারেট বিক্রি হচ্ছে ২৪২ টাকা দামে (পূর্ব মূল্য ২১০ টাকা), গোল্ডলিফ ১৮৬ টাকা (পূর্ব মূল্য ১৫০ টাকা), নেভি ১১০ টাকা, (পূর্ব মূল্য ৯২ টাকা) ও হলিউড বিক্রি হচ্ছে ৭৪ টাকা দামে (পূর্ব মূল্য ৭০ টাকা)।

মো. আশরাফ নামে এক ব্যক্তি অভিযোগ করেন, সরকার ধূমপানে অনুৎসাহিত করার জন্য সিগারেটের ওপর কর বাড়িয়েছে, এটা ভালো উদ্যোগ। কিন্তু বাজেট কার্যকর করার আগে কোম্পানিগুলো এই যে অতিরিক্ত টাকা নিচ্ছে এই টাকাতো সরকার নিচ্ছে না। তাহলে এর কী কোনো প্রতিকার হবে না?

সিগারেটের অতিরিক্ত মূল্যের বিষয়ে জানতে চাইলে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির এক বিক্রয় প্রতিনিধি জানান, কোম্পানি বেশি দাম নেয়ায় তারা বেশি দামে বিক্রি করছেন।

এ বিষয়ে বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিযূষ চন্দ্র দে জানান, অতিরিক্ত দাম নেয়ার কোনো সুযোগ নেই। তবে এ বিষয়ে তিনি কোনো ব্যবস্থা নেননি।

এ বিষয়ে পটুয়াখালী জেলা ভোক্তা অধিকারের দায়িত্বরত কর্মকর্তার কাছে প্রতিকার চাইলে তিনি স্থানীয় পুলিশের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেন।

পরে বাউফল থানার দায়িত্বরত পুলিশ কর্মকর্তা শেখ জাহিদের সঙ্গে যোগাযোগ করলে তিনি ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর বিক্রয় গাড়ির কাছে পুলিশ পাঠান। ঘটনাস্থলে আসা পুলিশ কর্মকর্তা জানান, বিষয়টি তাদের আওতাভুক্ত নয়।

এ বিষয়ে পটুয়াখালী জেলা প্রশাসক (ডিসি) মতিউল ইসলাম চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি এ বিষয়ে ভোক্তা অধিকারের দায়িত্বরত কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেয়ার পরামর্শ দেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৫ জুন ২০১৯, ৭:৫৪ অপরাহ্ণ ৭:৫৪ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ