জাতীয়

আবার গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব

আবাসিক এবং শিল্প দুই খাতেই গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে সরকার। এ ছাড়া যত তাড়াতাড়ি সম্ভব গ্যাসের সব মিটার প্রিপেইড হবে এবং গ্যাস সরবরাহের পুরনো লাইন তুলে নতুন লাইন বসবে।

গতকাল রবিবার ঈদের পর সচিবালয়ে প্রথম অফিসের দিন এমন তথ্য জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। সরকারের পক্ষ থেকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের কাছে এরই মধ্যে এমন প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা একটা বড় প্রকল্প নিচ্ছি। এতে ঢাকা শহরসহ সকল জায়গায় পুরনো গ্যাসলাইন উঠিয়ে নতুন লাইন করব, সেখানে প্রিপেইড মিটার বসাব।’ তবে কত দিনের মধ্যে প্রিপেইড মিটার লাগানো সম্ভব হবে তেমন কোনো সময়ের কথা উল্লেখ করেননি তিনি।

নসরুল হামিদ আরো বলেন, ‘গ্যাসের দামটা সমন্বয় করা দরকার। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি-বার্ক) কাছে আমরা গ্যাসের দাম সমন্বয়ের আবেদন করেছি। এখন এটা সম্পূর্ণ তাদের ওপর নির্ভর করছে তারা গ্যাসের দাম সমন্বয় করবে কি না।’ এ সময় মন্ত্রী জানান, সরকার গত এক বছর ধরে দাম সমন্বয়ের অপেক্ষায় আছে।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘সব জায়গায় কিছুটা সমন্বয়ের জন্য বলেছি। আমরা গত বছরের আগস্ট মাস থেকে এলএনজি আমদানি শুরু করেছি। এই গ্যাসের মূল্য আমাদের নিজস্ব গ্যাসের চেয়ে অনেক বেশি।

সরকার নিজস্ব গ্যাসের ওপর প্রচুর পরিমাণ ভর্তুকি দেয়। গ্যাসে বছরে ছয় হাজার কোটি টাকার মতো সাবসিডি দেওয়া হয়।’ তিনি বলেন, ‘এলএনজি বাবদ আমরা ১৪ হাজার কোটি টাকার মতো ব্যয় করে ফেলেছি। সামনে আরো ১৪ হাজার কোটি টাকা লাগবে। এই টাকাটা আসবে কোথা থেকে? গ্রাহকের কাছ থেকে তো আগের দামে সেই টাকা আসছে না।

সুতরাং যদি সমন্বয় না করা হয়, সে ক্ষেত্রে সমস্যা দেখা দেবে।’ বার্ক সরকারের চাহিদামতো দাম সমন্বয় করলেও ভর্তুকি দিতে হবে উল্লেখ করে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘সমন্বয় না করলে সরকারকে চলতি অর্থবছরে পাঁচ হাজার কোটি থেকে ছয় হাজার কোটি টাকা দিতে হবে।’

তিনি বলেন, ‘আমরা মাতারবাড়িতে একটি কোল (কয়লা) টার্মিনাল করতে চাই। কয়লা এনে ওখানে রাখা হবে, ওখান থেকে দেশের বিভিন্ন জায়গায় যাবে। টার্মিনালটি নির্মাণের ফিজিবিলিটি স্টাডি হয়েছে।’

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১০ জুন ২০১৯, ৯:০৫ পূর্বাহ্ণ ৯:০৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ