খেলাধুলা

মুশফিকের রান আউট মিস, ম্যাচ শেষে যা বললেন মাশরাফি

বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ উইকেটকিপার মুশফিকুর রহীম। সেই মুশফিকের সহজ সুযোগ মিস করা ক্রিকেটপ্রেমীদের অন্তরে খুবই আঘাত দিয়েছে। কম পুঁজি নিয়ে লড়াইয়ে জোড়া উইকেট নিয়ে সাকিব আল হাসান যখন কিউইদের চেপে ধরেছেন; তখনই রান-আউটের সুবর্ণ সুযোগ মিস করেন মুশি!

রস টেইলর তখন ক্রিজের অনেক দূরে, মুশফিকের হাতে বল চলে এসেছে; কিন্তু তিনি বল দিয়ে স্টাম্প ভাঙার আগে হাত দিয়েই ভেঙে দিলেন! উইলিয়ামসন তখন আউট হয়ে গেল ম্যাচের লাগাম থাকতো বাংলাদেশের হাতে। হয়তো দ্বিতীয় জয়ের আনন্দ নিয়েই বৃহষ্পতিবার কার্ডিফে পৌঁছাতেন মাশরাফি বিন মর্তুজারা।

ওই ভুলের জন্য অবশ্য মুশফিককে সমালোচনার শুলে চড়াতে চাননি অধিনায়ক, বরং উইকেটরক্ষকের সামনে ঢাল হয়েই দাঁড়িয়েছেন। বলেছেন, ‘ভুল যে কারোরই হতে পারে।

তাই আজকের হারের জন্য মুশফিককে একা সমালোচনা করা ঠিক হবে না।’ অবশ্য মাশরাফির পরের বাক্যেই উইকেটের পেছনে মুশফিকের অতীতের একটা ছবিও সামনে চলে এসেছে,‘এমন ভুল সে (মুশফিক) আগেও করেছে।’

মুশফিকুর রহিমের ব্যাটিং সামর্থে মুগ্ধ ক্রিকেট অনুসারীও প্রায়ই সমালোচনা করেন তাঁর কিপিং সামর্থের। আবার তিনি যে একেবারেই অদক্ষ উইকেটের পেছনে, সেটিও বলা যাচ্ছে না। নিউজিল্যান্ড ম্যাচেই তো দারুণ দু’টি ক্যাচ নিয়েছেন তিনি। নাগালের বাইরে চলে যাওয়া ম্যাচে যে আবার ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ, তাতে মুশফিকের ওই দু’টি ক্যাচের গুরুত্ব কোন অংশে কম নয়।

তবে এটাও তো ঠিক যে, মিড অন থেকে তামিম ইকবালের সরাসরি থ্রোয়ের পথে মুশফিক বাধা না হলে তখনই আউট হতেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। বল সোজা স্টাম্প বরাবর আসছে দেখেও হাত বাড়িয়ে উইকেটের সামনে থেকে বল ধরতে গিয়েই গোলমাল বাধিয়ে ফেলেন মুশফিক। তাঁর কনুই লেগে আগেই স্টাম্প ভেঙ্গে যায়।

তাই ক্রিজ থেকে দূরে থেকেও রান আউটের হাত থেকে পার পেয়ে যান উইলিয়ামসন। ভুলটি সঙ্গে সঙ্গেই ধরা পড়ে সাকিব আল হাসান ও তামিমের চোখে। সাকিবের হতাশা আর তামিমের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ধরা পড়ে টিভি ক্যামেরাতেও। তো, এরপর রস টেলর ও উইলিয়ামসনের ১০৫ রানের জুটিই কার্যত ম্যাচ থেকে দূরে ঠেলে দিয়েছে বাংলাদেশকে।

ওই ভুলটি না হলে বোলিং পরিকল্পনাও সফল হতো মাশরাফির। তিনি বলেন, ‘ওই সময় রস টেলর কিংবা উইলিয়ামসনের উইকেট চাচ্ছিলাম। এদের একজনকে আউট করতে পারলে ম্যাচ আমাদের দিকে ঝুঁকে পড়ত।’

নিউজিল্যান্ড ম্যাচটিই মুশফিকের জন্য ভাল যায়নি। সাকিবের সঙ্গে সচ্ছন্দেই ব্যাটিং করছিলেন তিনি। কিন্তু রান আউট হয়ে তাঁর আরেকটি ভাল ইনিংসের সম্ভাবনার মৃত্যু ঘটে। বাংলাদেশের ব্যাটিংও চলে যায় ব্যাকফুটে।

দলের মধ্যেই আলোচনা আছে যে, রান না পাওয়ার যন্ত্রণা পরের বড় ইনিংসের আগে পর্যন্ত পোড়ায় মুশফিককে।

নিউজিল্যান্ড ম্যাচের খেড়োখাতায় অবশ্য সে ধারণার প্রতিফলন খুব একটা নেই। উইলিয়ামসনের রান আউটের সুযোগ নষ্ট করেছেন বটে, তবে দু’টি ভাল ক্যাচও তো নিয়েছেন মুশফিক।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৬ জুন ২০১৯, ৯:০৯ পূর্বাহ্ণ ৯:০৯ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ