সারাদেশ

‘পানির নামে বিষ পাই, বিলের টাকা ফেরত চাই’

যতদিন পর্যন্ত ওয়াসার সুপেয় পর্যাপ্ত পানি না পাবে ততদিন পর্যন্ত বিল পরিশোধ করবে না বলে ঘোষণা দিয়েছে রাজধানীর জুরাইনবাসী। এ পর্যন্ত যত টাকা ওয়াসাকে পানির বিল বাবদ পরিশোধ করেছে, সেটাও ফেরত দেওয়ার দাবি করেছেন তারা।

গত প্রায় একমাস ধরে সুপেয় পানির দাবিতে ধারাবাহিক আন্দোলন করে আসছে জুরাইনবাসী। শুক্রবার ওয়াসার বিশুদ্ধ পানির দাবিতে জুরাইন থেকে শনিরআখড়া পর্যন্ত পদযাত্রায় এ দাবি করেছে।

এ সময় জুরাইন এলাকাটিকে মানুষ বসবাসের উপযোগী করে গড়ে তোলার দাবি জানান আন্দোলনের নেতৃত্ব দেওয়া পরিবেশ আন্দোলনকর্মী মিজানুর রহমান।

মিজানুর রহমান বলেন, ‘রাষ্ট্র যদি ন্যূনতম সভ্য হতো, গত ২৩ তারিখ থেকে এই কয়দিনে ব্যাপকভাবে কাজে নেমে যেত পারত। কারণ সবাই আমরা জানি পানির অপর নাম জীবন। এই বোধ বুদ্ধি রাষ্ট্রের মধ্যে নাই।

কমিশন গঠন করে কত ক্ষতি হয়েছে সেই ক্ষতিপূরণ দিতে হবে। দ্বিতীয়ত আমরা এই পর্যন্ত যত ময়লা পানির বিল দিয়েছি, সেই বিল ফেরত দিতে হবে। এবং যে পর্যন্ত সুপেয় পানি আমাদের দিবে না সে পর্যন্ত আমরা বিল দিব না।’

জুরাইনবাসীর একমাত্র বিশুদ্ধ পানির উৎস ডিপটিউবওয়েল। পুরো এলাকার জন্য তা যথেষ্ট নয় বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। বিশুদ্ধ পানি সরবরাহ না করলেও ওয়াসা বিল নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

পদযাত্রায় অংশ নেয়া এক ব্যক্তি বলছিলেন, ‘আমরা ওয়াসার পানির বিল দেই এবং পানি কিনেও খাই। রান্নার পানি এবং খাওয়ার পানি কিনতে হয়। এই অভিশাপ থেকে আমরা মুক্তি পেতে চাই।’

পানি সমস্যার সমাধান না হলে বৃহত্তর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে জুরাইনবাসী।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৮ মে ২০১৯, ১১:৪০ পূর্বাহ্ণ ১১:৪০ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ