আবহাওয়া

যে কারণে নির্বাচন পেছাতে চায় না নির্বাচন কমিশন

বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট আজ (বুধবার) দ্বিতীয়বারের মত নির্বাচন কমিশন কার্যালয়ে গিয়ে নির্বাচন পেছানোর দাবি করেছে। বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, তারা নির্বাচন তিন সপ্তাহ পেছানোর দাবি জানিয়েছেন। অর্থাৎ বিরোধীরা চাইছে নির্বাচন জানুয়ারির তৃতীয় সপ্তাহে নেওয়া হোক। তবে কোনো প্রতিশ্রুতি নির্বাচন কমিশন দেয়নি। শুধু বলা হয়েছে, প্রস্তাব নিয়ে কমিশন ভাববে।

বিরোধীরা সবসময় যুক্তি দিচ্ছে - সংবিধান মেনেই ২৮শে জানুয়ারি পর্যন্ত নির্বাচন করা যায়। কেন নির্বাচন কমিশন এই যুক্তি মানছে না? কেন তারা মনে করছেন ৩০শে ডিসেম্বরের মধ্যেই তাদের নির্বাচন করতে হবে?

নির্বাচন কমিশন মনে করছে, কয়েকটি ভিন্ন ভিন্ন কারণে ৩১ ডিসেম্বর থেকে পরের তিন সপ্তাহ পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর কাছে থেকে নির্বাচন নিয়ে সর্বাত্মক সহযোগিতা পাওয়া সম্ভব হবেনা।

কেন নির্বাচন আর পেছাতে চায় না নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন মনে করছে যেহেতু ঘটা করে ইংরেজি নববর্ষ উদযাপন এখন ঢাকার বাইরে অন্যান্য বড় শহরেও ছড়িয়ে পড়েছে, সে কারণে ৩১ তারিখ রাতে নিরাপত্তা বাহিনীকে সেটি নিয়ে ব্যতিব্যস্ত থাকতে হয়।

১১ই জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত দু দফায় বিশ্ব ইজতেমা হবে। ইজতেমার সময় নিরাপত্তা বিধান পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর জন্য সবসময়ই একটি বড় দায়িত্ব।

নির্বাচন কমিশন সে কারণে মনে করে, জানুয়ারির মাঝামাঝি নির্বাচন করা অসম্ভব কারণ ইজতেমা নিয়ে পুলিশ ও নিরাপত্তা বাহিনীকে জানুয়ারির ২০ তারিখ পর্যন্ত ব্যস্ত থাকতে হবে।

ইজতেমা এ বছর পিছিয়ে দেওয়া কি যায়না? এই প্রশ্নে ঐ কর্মকর্তা বলেন - ইজতেমায় বহু দেশ থেকে বহু মানুষ আসেন, অনেক কর্মসূচি অনেক আগে থেকেই নির্ধারিত থাকে । ফলে ইজতেমা পেছানো প্রায় অসম্ভব।

নির্বাচন কমিশনের ঐ কর্মকর্তা বলেন, নির্বাচন জানুয়ারির তৃতীয় সপ্তাহে নিয়ে গেলে সংবিধান সঙ্কট তৈরির ঝুঁকি থাকবে। তিনি বলেন - 'জানুয়ারির ২৮ তারিখের মধ্যে নতুন সংসদ হতে হবে। যদি কোনো কারণে কোনো আসনে বা কোনো সেন্টারে নতুন ভোট করতে হয় - তাহলে তার জন্য সময় প্রয়োজন।

কতগুলো আসন বা সেন্টারে নতুন করে ভোট নিতে হতে পারে এবং তার জন্য কতটা সময় প্রয়োজন তা আগে থেকে অনুমান করা সম্ভব নয়।' ফলে নির্বাচন কমিশন হাতে কিছু সময় রাখতে চায়।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৪ নভেম্বর ২০১৮, ৮:২৬ অপরাহ্ণ ৮:২৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ