চাকরি

দ্বিতীয় দফা সংলাপ শেষে সংবাদ সম্মেলনে যা বললেন ফখরুল

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সংলাপ যদি সফল না হয়, কোনো সমাধান না আসে তাহলে সেই দায় সরকারের বলে জানিয়েছেন।’ প্রধানমন্ত্রীর সঙ্গে ঐক্যফ্রন্টের দ্বিতীয় সংলাপের প্রতিক্রিয়ায় বুধবার (৭ নভেম্বর) বিকেলে বেইলি রোডের ড. কামালা হোসেনের বাসায় সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা কিন্তু আন্দোলনের মধ্যেই আছি। সংলাপকেও আমরা আন্দোলনের অংশ হিসেবে দেখছি। আমরা আমাদের সাত দফা দাবি নিয়ে গিয়েছিলাম। সরকার যদি আমাদের দাবি না মানে, আগামীকাল তফসিল ঘোষণা করে- তাহলে আমরা আগেই আমাদের কর্মসূচি ঘোষণা করে রেখেছি। আমরা নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা করব।

তিনি বলেন, আমরা প্রত্যাশা করি আলোচনার মধ্য দিয়ে সমাধান হবে। আমরা সংলাপের প্রস্তাব দিয়েছিলাম। আমাদের বলা হয়েছিল, আলোচনার সুযোগ আছে। এখন সরকার যদি না চায় বা সংলাপ সমাধানের দিকে না যায় সেই দায় সরকারের। আমরা জনগণের দাবি নিয়ে গিয়েছিলাম। সংলাপ যদি ব্যর্থ হয়, তাহলে আমরা আন্দোলনের মাধ্যমে চেষ্টা করব। এসময় জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ড. কামাল হোসেন বলেন, সাত দফা দাবি নিয়ে স্বল্প পরিসরে আলোচনা হয়েছে।

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কী আলোচনা হয়েছে, এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, 'সাত দফার মধ্যে আমাদের প্রথম দফাটাই তো ছিল বেগম খালেদা জিয়ার মুক্তি এবং সরকারের পদত্যাগ। এবং একই সাথে দ্বিতীয় দফায় ছিল নির্বাচন কমিশনের পুনর্গঠন। এ বিষয়ে বৈঠকে কোন সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে আমরা প্রস্তাব করেছি যে, আমরা আরো আলোচনা চালিয়ে যেতে চাই।'

খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে তিনি আরো বলেন, 'খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে অবশ্যই আলোচনা হয়েছে। সেই আলোচনায় আমরা জোর দিয়ে বলেছি যে, তিনি তো আইনগতভাবেই মুক্তি পাওয়ার যোগ্য, জামিন পাওয়ার যোগ্য।' আগামীকাল বৃহস্পতিবার রাজশাহী অভিমুখে লংমার্চ করা হবে এবং কাল যদি তফসিল ঘোষণা করা হয় তাহলে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা করা হবে বলেও জানান বিএনপি মহাসচিব।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৭ নভেম্বর ২০১৮, ৫:৩৯ অপরাহ্ণ ৫:৩৯ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ