চাকরি

‘মইনুলকে কেন হেলমেট পরিয়ে আদালতে নেওয়া হলো?’

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনকে জঙ্গি মামলায় গ্রেপ্তার কি না, সরকার ও আইনশৃংখলাবাহিনীর কাছে সেই প্রশ্ন রেখে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, তাহলে তাকে কেন হেলমেট পরিয়ে আদালতে নেওয়া হলো? আদালতের ভিতরে কেন মইনুল হোসেনের ওপর হামলা করা হলো? এই হামলা সরকারের পরিকল্পনায় করা হয়েছে।

আজ সোমবার দুপুরে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এমন দাবি জানান জয়নুল আবেদীন।এর আগে গতকাল রোববার ব্যারিস্টার মইনুলকে রংপুরের আদালতে নেওয়া হলে আওয়ামী লীগ ও যুবলীগ কর্মীরা তার ওপর হামলা চালায়। এর প্রতিবাদে আজ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি এই সংবাদ সম্মেলনের আয়োজ করে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন, সরকারের ইন্ধন ছাড়া ও আইনশৃংখলাবাহিনীর সায় ছাড়া মইনুল হোসেনকে হামলা করা হয়নি। আমরা এ ঘটনায় তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অনতিবিলম্বে সরকারের কাছে দাবি জানাচ্ছি, এই হামলাকারীদেরকে দৃষ্টান্তমুলক শাস্তি দেওয়া হোক। জয়নুল আবেদীন বলেন, ব্যারিস্টার মইনুল হোসেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন, ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক মানিক মিয়ার ছেলে, সাবেক কেয়ার টেকার সরকারের উপদেষ্টা ছিলেন।

তিনি আওয়ামী লীগের একজন সংসদ সদস্য ছিলেন, বাকশাল গঠনের প্রতিবাদ করে তিনি পদত্যাগ করেছিলেন। মুক্তিযুদ্ধে মানিক মিয়ার অবদান অনেক। সেই মানিক মিয়ার সুযোগ্য সন্তান মইনুল হোসেন ছোট্ট একটি মামলা কেন্দ্র করে তার ওপর যে হামলা করা হয়েছে সেটি অন্যায়। বিএনপিপন্থী এই আইনজীবী আরও বলেন, মইনুল হোসেন একজন সাংবাদিকের বিষয়ে যে কথা বলেছিলেন সে বিষয়ে তিনি লিখিতভাবে ক্ষমা চেয়েছেন। এ ঘটনায় সাংবাদি মাসুদা ভাট্টি নিজে একটি মানহানির মামলা করেছেন। তারপরও তার বিরুদ্ধে সারা দেশে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অনেক মামলা করেছে।

ভাট্টির মামলায় আমরা হাইকোর্ট থেকে জামিন নিয়েছি। সেই অবস্থার মধ্যে রংপুরে যখন একটি মামলা হলো সে মামলায় তাকে মইনুল হোসেনকে পুলিশ গ্রেপ্তার করেছে। এখন তাকে দেশের বিভিন্ন আদালতে নেওয়া হচ্ছে। মানহানীর মামলায় তাকে আদালতে নেওয়ার কী প্রয়োজন আছে? তাকে হাজির করা ছাড়াই তো জামিন আবেদনের শুনানি সম্ভব। অ্যাডভোকেট জয়নুল বলেন, এ হামলা শুধু মইনুল হোসেনের ওপর নয়, সকল আইনজীবীদের ওপর। সংবিধানের অভিভাবক হচ্ছে দেশের সর্বোচ্চ আদালত। এ ঘটনায় মাননীয় প্রধান বিচারপতিকে বলব, আপনি তদন্ত করুন।

রেজিস্ট্রারকে দিয়ে একটি মামলা করান। মইনুল হোসেন দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী, তার ওপর হামলার বিচার কারা হোক।সমিতির সভাপতি বলেন, প্রধান বিচারপতির কাছে অনুরোধ করব, আমরা দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী। সর্বোচ্চ আদালতের আইনজীবীদের মান রক্ষা করার দায়িত্ব আপনার। কিন্তু আজকে আমরা লক্ষ্য করছি, মইনুল হোসেনের ওপর যে অত্যাচার করা হয়েছে সে অত্যাচার আমাদের সকলের ওপর করা হয়েছে। বিচার বিভাগ যদি স্বাধীন হয় তাহলে আপনাকে অনুরোধ করব, অনতিবিলম্বে রেজিস্ট্রারের মাধ্যমে মইনুল হোসেনের ওপর যে হামলা হয়েছে তার তদন্ত করুন।

মানহানির মামলায় জামিন পাওয়া আসামির অধিকার উল্লেখ করে জ্যেষ্ঠ এই আইনজীবী বলেন, ম্যাজিস্ট্রেট কেন জামিন দিল না। তার কারণ কী? জামিন পাওয়া তার অধিকার। জামিন না দেওয়া ম্যাজিস্ট্রেট অসদাচরণ করেছে। আমরা এর বিচার চাই। প্রধান বিচারপতি রেজিস্ট্রারের মাধ্যমে এই ম্যাজিস্ট্রেটকে ডেকে প্রয়োজনীয় ব্যবস্থা করুন। আইন অঙ্গনে আমরা শান্তি দেখতে চাই। আমরা দেখতে চাই, সবার ওপর সমভাবে বিচার করা হোক। আমরা বিচার বিভাগের স্বাধীনতা চেয়ে ধর্মঘট ডেকেছি। কর্মসুচি দিয়েছি। আমরা দেখতে চাই, সরকার বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করছে না। তা না হলে আমরা আরও কঠোর কর্মসুচি দেব।

সংবাদ সম্মেলনে সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, সরকারি ছত্রছায়ায় কোর্ট চত্বরে মইনুল হোসেনের ওপর হামলা করা হয়েছে। জামিন যোগ্য অপরাধে জামিন দিতে পারে নাই। ম্যাজিস্ট্রেট হয়তো ভয়ে জামিন দেন নাই। সরকারের ভয়ে। আমরা মনে করি, সরকার প্রত্যেকটি মামলায় সরকারি পক্ষ থেকে চাপ সৃষ্টি করা হয়েছে। মাহবুব উদ্দিন খোকন বলেন, আইন মন্ত্রণায়ের মাধ্যমে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। আমরা সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে খালেদা জিয়ার মুক্তি ও দেশে নিরপেক্ষ নির্বাচন ও সাশাসন দাবি করছি। এ ছাড়া ব্যারিস্টার মইনুল হোসেনের ওপর হামলার বিচার দাবি করছি।

ওই দাবিতে আগামীকাল মঙ্গলবার সুপ্রিমকোর্ট বারের পক্ষ থেকে প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন মাহবুব উদ্দিন খোকন। তিনি বলেন, আগামীকাল সুপ্রিমকোর্ট বার, ঢাকা আইনজীবীবী সমিতিসহ সারা দেশের বারগুলোতে আইনজীবীদের অবস্থান ধর্মঘট। এ কর্মসুচিতে জাতীয়তাবাদী ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদসহ সকল আইনজীবীরা মিলে ব্যারিস্টার মইনুল হোসেনের ওপর হামলার প্রতিবাদে কর্মসুচি পালন করবে বলে আশা করছি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৫ নভেম্বর ২০১৮, ১১:১২ অপরাহ্ণ ১১:১২ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ