অপরাধ

সত্যিই কি আবহাওয়ার সঙ্গে ব্যথার সম্পর্ক আছে?

যাদের বাতের বা শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথার সমস্যা রয়েছে, তারাই কেবল এর কষ্ট বোঝেন। এসব রোগীদের অনেক সময় তাদের বলতে শোনা যায়, বৃষ্টি বা স্যাঁতসেতে দিনে তাদের না কি বাত বা জয়েন্টের ব্যথা বাড়ে। কিন্তু এসব কি শুধুই মনগড়া কথা না কি আবহাওয়ার সঙ্গে ব্যথার সত্যিই কোনো সংযোগ রয়েছে? জেনে নিন সমীক্ষা কী বলছে।

এক গবেষণা জানাচ্ছে, আবহাওয়ার সঙ্গে ব্যথার সংযোগ রয়েছে ঠিকই, তবে যেমনটা ভাবা হচ্ছে ঠিক সেরকম নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়েটেল শহরে ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের গবেষক দলের চার বছর ধরে গুগল সার্চ-এর আবহাওয়া এবং জয়েন্টের ব্যথা নিয়ে করা এক সমীক্ষা থেকে জানা গেছে, বৃষ্টিভেজা দিনের চেয়ে গরম আবহওয়াতেই মানুষ ব্যথা নিয়ে বেশি খোঁজ করেছেন।

মজার ব্যাপার হলো, এই একই উত্তর পাওয়া গেছে বস্টনের হার্ভার্ড মেডিকেল স্কুলে করা স্বাস্থ্য বীমা ডাটা নিয়ে করা আরেকটি সমীক্ষা থেকে। অর্থাৎ এই গবেষণাতেও দেখা গেছে যে, বৃষ্টি বা মেঘলা দিনের তুলনায় সুন্দর গরম আবহাওয়াতেই মানুষ ব্যথার কারণে বেশি ডাক্তারের কাছে গেছেন।

যদিও এ বিষয়ে সমালোচকদের ধারণা, গরম বা সুন্দর আবহাওয়ায় মানুষ বাইরে বেশি যায় এবং খেলাধুলা করার ফলে ব্যথা পাওয়ার কারণ বা ঝুঁকিও বেশি থাকে। ব্যথার সঙ্গে আবহাওয়ার সংযোগের সত্যতা প্রমাণের জন্য আরো গবেষণা প্রয়োজন বলে সমালোচকরা মনে করেন।

তবে শীতপ্রধান দেশে শীতে আগমন বার্তায় অনেকেরই ব্যথা বাড়ে আর এ সম্পর্কে চিকিৎসকদের কেউ কেউ বলেন, শীতকালের কথা ভেবেই নাকি অনেক বাতের রোগীর এমনটা হয়ে থাকে। এর সঙ্গে আসলে ব্যথার কোনো সংযোগ নেই, অর্থাৎ এটা মনগড়া ব্যথা।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩ নভেম্বর ২০১৮, ১২:২৬ অপরাহ্ণ ১২:২৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ