টেক

সাগরতলে ২,৪০০ বছর আগের আস্ত জাহাজের সন্ধান!

কৃষ্ণ সাগরের তলায় খোঁজ মিলেছে ২ হাজার ৪শ বছরেরও বেশি আগের প্রায় আস্ত একটি জাহাজের। গবেষকরা বলছেন, ২৩ মিটারের (৭৫ ফুট) এ জাহাজটি প্রাচীন গ্রিসের। সাগরের ১.৩ মাইল গভীরতায় জাহাজটি পাওয়া গেছে।

আন্তর্জাতিক মেরিটাইম আর্কিওলজিক্যাল প্রজেক্ট এই জাহাজটির সন্ধান পেয়েছে। সংস্থাটি তাদের দীর্ঘদিনের অভিযানে এ নিয়ে এ পর্যন্ত ৬৭টি প্রাচীন জাহাজ খুঁজে পেল। জাহাজটির রাডারসহ পুরো কাঠামোটিই একেবারে ঠিকঠাক আছে। জাহাজটি অনেক বেশি গভীরে থাকায় এটিতে অক্সিজেন পৌঁছতে পারেনি। আর সে কারণেই জাহাজটি সুরক্ষিত থেকেছে বলে জানিয়েছেন গবেষকরা।

জাহাজের একটি সামান্য অংশ নিয়ে কার্বন ডেটিং পদ্ধতিতে এটি কত বছরের পুরোনো তা নির্ণয় করেছেন বিজ্ঞানীরা। ইংল্যান্ডের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয় বলছে, এটিই সবচেয়ে প্রাচীনতম আস্ত জাহাজের ধ্বংসবশেষ। এটি একটি বাণিজ্য তরী বলেই ধারণা বিজ্ঞানীদের।

যুক্তরাজ্যের জাদুঘরে রাখা প্রাচীন গ্রিসের একটি পটারির এক পাশে যে জাহাজের নকশা রয়েছে সন্ধান মেলা আস্ত জাহাজটিও অনেকটা সেরকমই, বলছেন প্রত্নতত্ত্ববিদরা। গ্রিক কবি হোমারের মহাকাব্যে ওডেসিয়াসের জাহাজের বর্ণনার সঙ্গে এ জাহাজের কিছু অংশ মিলেছে বলেও দাবি তাদের।

এ জাহাজ উদ্ধার হওয়ায় প্রাচীনকালের জাহাজ নির্মাণ এবং তা পানিতে ভাসানোর দিকটি নিয়ে অনেক নতুন তথ্য জানা সম্ভব হবে বলে মন্তব্য করেছেন সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জন এডামস।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৩ অক্টোবর ২০১৮, ৭:৪৬ অপরাহ্ণ ৭:৪৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ