জানা গেল জঙ্গি আস্তানায় নিহত স্বামী-স্ত্রীর পরিচয়

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেছেন, ‘গতকালের অভিযানে নিহত দুজন ছিলেন স্বামী-স্ত্রী। প্রাথমিকভাবে তাদের নাম জানা গেছে, আবু আব্দুল্লাহ আল বাঙাল ও আকলিমা আখতার মনি।’

নরসিংদীর সদর উপজেলার শেখেরচরে ‘গর্ডিয়ান নট’ অভিযানে নিহত আবু আব্দুল্লাহ আল বাঙালি ওরফে গোলাম মোস্তফা ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বেজপাড়া গ্রামের রবিউল ইসলামের ছেলে। তার স্ত্রী গাজীপুরের শহিদুল ইসলামের মেয়ে ও মানারাত বিশ্ববিদ্যালয়ের ছাত্রী বলে জানা গেছে।

স্বজন ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, আবু আব্দুল্লাহ ওরফে মোস্তফা যশোর এমএম কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র ও সেখানে একটি ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগদানকারী প্রতিষ্ঠানে চাকরি করতো। গত ৮/৯ মাস ধরে আবু আব্দুল্লাহ ওরফে মোস্তফার চলাফেরায় সন্দেহজাগে এলাকাবাসীর।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ৫ মাস আগে আবু আব্দুল্লাহ ওরফে মোস্তফা ও আকলিমা আক্তার মনি বিয়ে করেন। মনি ছিলেন মানারাত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

পড়াশোনা করায় মনি বাবার বাড়িতেই থাকতেন। অক্টোবর মাসের ১ তারিখে মোস্তফা ঢাকায় শ্বশুরালয়ে গিয়ে ৩ দিন থাকার পর স্ত্রীকে নিয়ে যশোর চলে আসেন। এরপর থেকে তাদের আর খোঁজ ছিল না।

বেজপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফিরোজ আহমেদ বলেন, গত ৭/৮ মাস ধরেই মোস্তফার চলাফেরা আমরা সন্দেহ করতাম। তাকে অনেকবার নিষেধ করেছি, এই বিপদের পথ থেকে ফিরে আসতে। কিন্তু কথা শোনেনি।

নিহত আকলিমা আক্তার মনির দুলাভাই হাসান আলী টেলিফোনে বলেন, আমরা তাদের নিহত হবার খবরটি নিশ্চিত হয়ে নরসিংদীর উদ্দেশ্যে রওনা হয়েছি।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইউনুছ আলী জানান, এ ব্যাপারে আমার কাছে তেমন কোন তথ্য নেই।

মাহবুব তালুকদারের প্রস্তাব অযৌক্তিক ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক: কবিতা খানম

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, কোন বিষয়ে কমিশনারদের ভিন্ন মত থাকতে পারে। তবে সেটাকে বিরোধ বলা যাবে না। আজ বুধবার রাজধানীর আগারগাঁয়ে নির্বাচন ভবনে নিজ কক্ষে সাংবাদিকদের তিনি বলেন, নির্বাচন কমিশনে (ইসি) পাঁচজন কমিশনার রয়েছেন। সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে সিদ্ধান্ত হবে। কারও ভিন্ন মত থাকতে পারে। সেটাকে কমিশনারদের বিরোধ বলা যাবে না।

ইসির সভায় মাহবুব তালুকদারের নোট অব ডিসেন্ট সম্পর্কে তিনি বলেন, নোট অব ডিসেন্ট হয় কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে। কিন্তু সেদিন কমিশনের সভায় কোনো সিদ্ধান্ত ছিল না। সুতরাং মাহবুব তালুকদার যা দিয়েছেন সেটিকে নোট অব ডিসেন্ট বলা যাবে না।

কবিতা খানম বলেন, মাহবুব তালুকদার কমিশনের সভা ত্যাগ ও তার নোট অব ডিসেন্ট নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেছেন। বাইরে প্রচার হয়েছে, কমিশনে বিভক্তি দেখা দিয়েছে। কিন্তু আমরা তা মনে করি না।

তিনি বলেন, সরকারের নির্বাহী বিভাগ বা বিশেষ কোনো মন্ত্রণালয়কে ইসি’র অধীনে ন্যস্ত করার সুযোগ নেই। এ বিষয়ে কমিশনার মাহবুব তালুকদার যে প্রস্তাব করেছেন, তা অযৌক্তিক ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

কবিতা খানম বলেন, মাহবুব তালুকদার জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্বাচন কমিশনের অধীনে ন্যস্ত করার সুপারিশ করেছেন। কিন্তু রাষ্ট্রের নির্বাহী বিভাগ প্রধানমন্ত্রীর দপ্তরের অধীনে। সংবিধান প্রধানমন্ত্রীকে এই ক্ষমতা দিয়েছে। তাই কোনো মন্ত্রণালয়কে কমিশনের অধীনে আনতে হলে সংবিধান সংশোধন করতে হবে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসি নির্বাচনী আচরণবিধি সংশোধনের কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, আচরণবিধিতে তেমন বড় কোন ধরনের সংশোধন নেই।

সাধারণ কিছু সংশোধন আসছে। প্রস্তাবিত সংশোধনী অনুযায়ী নির্বাচনের প্রচারে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণীকে ব্যবহার করা যাবে না এবং কোনো ধরনের ইলেকট্রনিক ডিসপ্লে ব্যবহার করা যাবে না।

কবিতা খানম বলেন, আচরণবিধি কেউ না মানলে অবশ্যই জবাবদিহিতার মধ্যে আনা হবে। যদি আচরণবিধি সঠিকভাবে প্রয়োগ করা হয় এবং প্রার্থীরা তা মানে তাহলে সমস্যা হবে না। আর কেউ যদি তা ভঙ্গ করে তাহলে অবশ্যই কমিশনের ব্যবস্থা নেয়ার সুযোগ থাকবে। সূত্র: বাসস

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে আলোচনার সময় এখনো আসেনি। বাসস।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৭ অক্টোবর ২০১৮, ১০:৪৬ অপরাহ্ণ ১০:৪৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ