প্রবাস

বর্ষসেরা পুরস্কার জিতে যা বললেন মদ্রিচ

ফিফা বর্ষসেরার পুরস্কারটা প্রায় নিজেদের করে নিয়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। গত ১০ বছর ধরে ঘুরে ফিরে এই দুইজনের হাতেই উঠেছিল তা। কিন্তু মেসি-রোনালদোর সাম্রাজ্যে হানা দিয়ে এবার সেই পুরস্কারটা জিতে নিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েট তারকা লুকা মদ্রিচ।

ফুটবলার, কোচ ও ক্রীড়া সাংবাদিকদের ভোটে ফিফা বর্ষসেরা পুরস্কার ‘দ্য বেস্ট’ জিতেছেন মদ্রিচ। প্রথমবারের মতো জেতা বর্ষসেরা এই পুরস্কার তিনি উৎসর্গ করেছেন সতীর্থ, কোচ ও নিজের পরিবারের প্রতি। সেই সাথে অভিনন্দন জানিয়েছেন মোহামেদ সালাহ ও রোনালদোকেও।

সোমবার পুরস্কার হাতে নিয়েই ৩৩ বছর বয়সী মদ্রিচ বলেছেন, ‘এই ট্রফি শুধু আমার একার নয়, রিয়াল মাদ্রিদে আমার সতীর্থ ও ক্রোয়েশিয়ার জাতীয় দলের সতীর্থ ও যেসব কোচের অধীনে আমি খেলেছি—এটা তাদের সবার। তাদের ছাড়া আমার পক্ষে এ অর্জন সম্ভব হতো না। তাদের সবাইকে ধন্যবাদ।’

২০১৮ সালে ফিফার বর্ষসেরা পুরস্কার পরিবারের প্রতি উৎসর্গ করে মদ্রিচ বলেছেন, “এই ট্রফি আমার পরিবারের জন্যও। যাদের জন্য আমি এই পর্যায়ে আসতে পেরেছি। তারাই আমার ‘দ্য বেস্ট’।”

১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেয় ক্রোয়েশিয়া। জভোনিমির বোবানের নেতৃত্বে অংশ নিয়েই চমক সৃষ্টি করে দলটি। উঠে যায় সেমি ফাইনালে। জেতে ব্রোঞ্জ। সেই দলটিই মদ্রিচদের অনুপ্রেরণা। সেই সাহসের গল্প বুকে নিয়েই রাশিয়া গিয়েছিল ক্রোয়েশিয়া। এবার আর সেমি ফাইনাল নয়, সরাসরি ফাইনালে উঠে মদ্রিচের দলটি।

কিন্তু এই কৃতিত্বে পূর্বসূরিদের অনুপ্রেরণা ভোলেননি তিনি। ‘দ্য বেস্ট’ ট্রফি হাতেই স্মরণ করলেন তাদের, ‘এই মুহূর্তে আমি স্মরণ করছি ফুটবলে আমার আদর্শ ও ১৯৯৮ সালে ক্রোয়েশিয়ান অধিনায়ক জভোনিমির বোবানকে। যারা ফ্রান্স বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিয়েই তৃতীয় হয়েছিল।

তিনি আমার বড় অনুপ্রেরণা। ওই দলই আমাদের সাহস জুগিয়েছে যে, রাশিয়ায় আমরা ভালো কিছু করতে পারবো। আশা করি আমরাও পরবর্তী প্রজন্মের জন্য এই অনুপ্রেরণা রেখে যেতো পারবো।’

এবার ফিফা বর্ষসেরা পুরস্কারের ৩ জনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন রিয়ালেই তার সাবেক সতীর্থ রোনালদো ও লিভারপুলের মিসরীয় তারকা মোহামেদ সালাহ। গেল মৌসুমটা দুইজনই অসাধারণ কাটিয়েছেন।

জুভেন্তাসে পাড়ি জমানোর আগে রিয়ালকে টানা তৃতীয়বারের মতো শিরোপা জিতিয়েছেন রোনালদো। আর লিভারপুলে যোগ দিয়ে প্রথম মৌসুমেই সাড়া ফেলে দিয়েছেন সালাহ। দলকে তুলেছেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।

তাদের এই সাফল্যের কথা স্মরণ করে মদ্রিচ বলেছেন, ‘দারুণ এক মৌসুমের জন্য আমি সালাহ ও রোনালদোকে অভিনন্দন জানাতে চাই। এবং আমি নিশ্চিত, ভবিষ্যতে তারাও ট্রফি জেতার আরো সুযোগ পাবে।’

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩৭ পূর্বাহ্ণ ১০:৩৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ