দুর্নীতির নতুন চমক ''পলিথিন দিয়ে পাইলিং''

কোন রকম নিয়মনীতির তোয়াক্কা না করেই খাস্তা ইটে রাস্তা তৈরির মহোৎসবে মেতেছে ঠিকাদার প্রতিষ্ঠান। বেরিয়ে পড়েছে দুর্নীতির নানান দৃশ্য। অনেকটা শাক দিয়ে মাছ ঢাকার মত।

রাস্তার পাশে পাইলিং না করে পলিথিন দিয়ে পাইলিং করার দৃশ্য এখন সকলেরই চোখে পড়ছে। শুনা যায় রডের পরিবর্তে বাঁশ দিয়ে রাস্তা-ব্রিজের কাজ হচ্ছে।

কিন্তু পাইলিং না করে পলিথিন দিয়ে পাইলিং মনে হয় এটাই প্রথম। এমনই একটি দৃশ্য দেখা যাবে খুলনার পাইকগাছার কপিলমুনির নাছিরপুর হতে রেজাকপুর সড়কে।

কোটি টাকার বেশি ব্যয়ে এলজিইডি পাইকগাছার নাছিরপুর-রেজাকপুরের ২৩০০ মিটার সড়কের কাজ শুরু করে চলতি বছরের প্রথম দিকে। যেখানে মাটি কেটে কাজের শুরুতে গোড়া পত্তন হয় দুর্নীতির।

সরকারি নিয়ম না মেনে চাহিদার তুলনায় ফেলা হয় কম বালু। নামমাত্র তদারকি দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীকে চোখে বৃদ্ধাঙ্গুল দিয়ে শুরু হয় দুর্নীতির মহোৎসব। নম্বর বিহীন খাস্তা ইটের খোয়া দিয়ে তৈরি হচ্ছে রাস্তা। সামান্য বৃষ্টিতে রসের পিঠার মত গলতে শুরু করে ইট।

কর্তৃপক্ষকে স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর অভিযোগ কোন আমলে না নিয়ে সরকার দলীয় নেতাদের নাম ভাঙ্গিয়ে দ্রুত কাজ করতে থাকে ঠিকাদার। তড়িঘড়ি খাস্তা ইটের স্তর ঢাকতে ফেলা হয় বালি।

স্থানীয়দের অভিযোগ, দাম্ভিক ও সুচতুর ঠিকাদার অতি দ্রুত নিন্ম মানের ইটের উপর সামান্য পিকেট ভেঙ্গে ছড়িয়ে দিয়ে কোন রকম রুলার ব্যবহার করে খোয়াটা বসিয়ে দিয়ে এলাকা ছাড়ে। ঘটনাটি ঈদুল ফিতরের আগের।

গত ঈদুল আজহাতে খোয়া ভাঙ্গায় পথে দীর্ঘ ভোগান্তি নিয়ে চলাচলকারী এলাকাবাসীর অভিযোগ, কয়েক মাস কোন রকম কাজ না করে গত সপ্তাহ থেকে আবারও খোয়া ভাঙ্গতে শুরু করেছে রাস্তার কাজে নিয়োজিত শ্রমিকরা।

এ দিকে গত কয়েক দিনের সামান্য বৃষ্টিতে রাস্তার হেজিং ভেঙ্গে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। একাধিক স্থানে কোন পাইলিং না থাকায় পিচ ঢালাইয়ের পূর্বেই দেখা দিয়েছে ফাঁটল।

স্থানীয়রা বলেন, এসব স্থান পাইলিং ছাড়া যদি দায়সারা ভাবে কাজ করেন ঠিকাদার তবে সরকারের উন্নয়নমূলক কোটি টাকার প্রকল্প ভেস্তে যেতে পারে সামান্য টাকার পাইলিংয়ে। কাজের দেখভালকারী কর্মকর্তা উপজেলার উপ-সহকারী প্রকৌশলী বি এম ফরিদুজ্জামান মুঠোফোনে জানান, গত অর্থ বছরের কাজ হলেও স্থানীয় নানান জটিলতার কারণে কাজ করতে বিলম্ব হচ্ছে।

তবে কবে নাগাদ কাজ শেষ হবে তার সঠিক কোন দিনক্ষণ তিনি বলতে পারেননি। এ দিকে দীর্ঘ দিন যাবত রাস্তায় খোয়া দিয়ে রাখার কারণে স্থানীয়দের খোয়ার উপর দিয়ে হাঁটতে এবং যানবাহনে চলাচল করতে নানাবিধ অনুবিধা হচ্ছে।

স্থানীয় আব্দুর রহিম গাজী জানান, রাস্তার ইট দুই নম্বর হলেও ভালো ছিল। এখানে এমন ইট দিচ্ছে যা পানিতে গলে যাচ্ছে, রোলার দেওয়া লাগবে না। রাস্তা একেক জায়গায় একেক রকম। রাস্তা তৈরির আগেই ইতোমধ্যে রাস্তা অনেক জায়গায় ভেঙ্গে গেছে।

তিনি জানান, রাস্তা খুঁড়ার পর থেকে এ পর্যন্ত ৪ জোড়া স্যান্ডেল পাল্টানো হয়ে গেছে। আর যে কত জোড়া পাল্টাতে হবে তার ঠিক নেই। এতে করে জুতার দোকানদারদের লাভ হচ্ছে। স্থানীয় লোকজন রাস্তার ভোগান্তিতে ফুঁসে উঠেছে। প্রায় ৮/৯ মাস রাস্তা খুঁড়া আছে। রহিম গাজী অনেকটা আক্ষেপ করে বলেন, পাবলিকের যতটাকা স্যান্ডেলের পিছনে ব্যয় হয়েছে সেই টাকায় রাস্তা হয়ে যেতো।

অফিস সূত্রে জানা গেছে, এ প্রকল্পে পাইলিং এর জন্য কোন বরাদ্দ নেই। এদিকে এলাকাবাসী জানিয়েছেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড সামান্য টাকার কারণে ব্যাহত হতে চলেছে। রাস্তা তৈরির আগে যদি সিডিউলে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ পাইলিং এর জন্য আলাদা বরাদ্দ রাখতো তাহলে রাস্তা তৈরিতে কোন সমস্যাও হতোনা।

এখন যত ভোগান্তি পাবলিকের। এর থেকে কবে যে এলাকাবাসী পরিত্রাণ পাবে তার কোন সময় সীমা নেই। অপরদিকে সংশ্লিষ্ঠ কাজ পেয়েছে জিয়াউল ট্রেডার্স নামের একটি ঠিকাদার প্রতিষ্ঠান। যদিও ঠিকাদার প্রতিষ্ঠানের কাউকে তেমন দেখা যায়না।

স্থানীয় একাধিক সূত্র অভিযোগ করে জানিয়েছে, ঠিকাদারের কাছ থেকে একজন সাব-কন্ট্রাক্টর নিয়ে উক্ত রাস্তার কাজ করছেন। মূল ঠিকাদার প্রতিষ্ঠানের কাউকে দেখা যায় না। এক কথায় কাজের শুরু থেকে এখন পর্যন্ত কাজের কোন নিয়মনীতি নেই। পদে পদে শুধু দুর্নীতি আর অনিয়ম ভর করছে।

স্থানীয় এলাকাবাসী অনতিবিলম্বে রাস্তার ভোগান্তির হাত থেকে রক্ষা পেতে সংশ্লিষ্ঠ ঊর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। দ্রুত সমাধান না হলে এলাকাবাসী মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩১ আগস্ট ২০১৮, ১১:৪২ অপরাহ্ণ ১১:৪২ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ