টেক

সহজেই তৈরি করুন ডিমের কোরমা

খুব সহজেই সুস্বাদু একটি খাবার হতে পারে ডিমের কোরমা। বাড়িতে হঠাৎ অতিথি এলে ঝটপট তৈরি করতে পারবেন এটি। ডিমের কোরমা খুব অল্প সময়ে তৈরি করা যায়। পোলাও, বিরিয়ানির সঙ্গে পরিবেশন করতে পারবেন। বাড়িতে থাকা উপকরণ দিয়েই তৈরি করতে পারবেন। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে: ডিম- ৫টি, সয়াবিন তেল- ২ টেবিল চামচ ও ১ টেবিল চামচ, ঘি- ১টেবিল চামচ, দারুচিনি- ২ টুকরা, লবঙ্গ- ২টি, তেজপাতা- ১টি, এলাচ- ২টি, পেঁয়াজ কুচি-আধা কাপ, আদা বাটা- ১ চা চামচ, মরিচের গুঁড়া- স্বাদমতো, ধনিয়ার গুঁড়া- এক চা চামচ, তরল দুধ- এককাপ, আস্ত কাঁচা মরিচ- কয়েকটি, লবণ- স্বাদমতো, চিনি- আধা চা চামচ, পেঁয়াজ বেরেস্তা- ১ মুঠো।

তৈরি করবেন যেভাবে: ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এবার ডিমের গায়ে ছুরি দিয়ে চারপাশে চারটি দাগ দিয়ে নিন। অল্প লবণ মেখে এক টেবিল চামচ তেলে ডিমগুলো ভেজে তুলে রাখুন। এরপর কড়াইয়ে বাকি তেল ও ঘি দিন। এরপর তাতে দিন লবঙ্গ, তেজপাতা, দারুচিনি ও এলাচ। ভালোভাবে ভেজে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার দিন সব গুঁড়া ও বাটা মসলা। ভালোভাবে কষিয়ে নিন। ডিম ও দুধ দিয়ে দিন। স্বাদ মতো লবণ ও আস্ত কাঁচা মরিচ দিন। নেড়েচেড়ে রান্না করুন। ঝোল ঘন হয়ে এলে চিনি ও পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে নামিয়ে নিন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৬ জুলাই ২০১৮, ১০:১৬ অপরাহ্ণ ১০:১৬ অপরাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ