উদ্ভিদ

মজাদার নকশী পুলি পিঠা

পিঠা খেতে কে না পছন্দ করে। আর সেই পিঠা যদি হয় নারকেল দিয়ে তৈরি তাহলে তো আর কথায় নেই! নারকেল দিয়ে তৈরি পিঠার স্বাদ সবকিছুকেই হার মানায়। নারকেলের বিভিন্ন পিঠার মধ্যে নকশী পুলি পিঠা বেশ জনপ্রিয়। নারকেলের নকশী পুলি পিঠার কদর আজও কমেনি। চলুন তবে জেনে নেয়া যাক নকশী পুলি পিঠা তৈরির রেসিপিটি -

উপকরণ: নারকেল তিনটি, চিনি দুই কাপ, গুড় আধা কেজি, ময়দা এক কেজি, দুধ দুই কেজি, ফুড কালার পরিমাণ মতো, শোন বা চিমটা ডিজাইন করার জন্য।

প্রনালী: প্রথমে নারকেল মিহি করে কুরে নিন। এবার কুরানো অর্ধেক নারকেল আবার শিল পাটায় আরো মিহি করে বেটে নিন। বাকি অর্ধেক নারকেলের সঙ্গে গুড় জ্বাল দিয়ে হালুয়ার মতো করে পুর বানিয়ে নিন। হালুয়া শুকিয়ে চটচটে হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। এবার একটি পাত্রে ঘন করে দুধ জ্বাল দিয়ে নিন। তারপর নারকেল বাটা ও চিনি মিশিয়ে ময়দা দিয়ে কাই করে নিন।

এরপর রুটি বেলে নারকেলের পুর ভরে বাঁশের চটা বা ছুড়ি দিয়ে অর্ধচন্দ্রাকারে কেটে নিন। আর যারা হাতে নকশা করতে পারেন তারা হাতেই নকশা করে সাইড বডার বন্ধ করে নিন। তারপর চারকোণা মাথা বা চ্যাপ্টা মাথার শোন বা টুইজার নিয়ে নিজের পছন্দ মতো ডিজাইন করে নিন। তারপর সবগুলো পিঠা নকশা করা হয়ে গেলে স্টিমারে দিয়ে ভাপ দিন। এবার ঠাণ্ডা করে অথবা গরম গরম পরিবেশন করুন মজাদার নকশী পুলি পিঠা।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৫ মে ২০২১, ২:৫৫ পূর্বাহ্ণ ২:৫৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ