সোশ্যাল মিডিয়া

৭ বছরের জন্য নিষিদ্ধ হলেন টমি মিয়া

কোম্পানি ডাইরেক্টর হিসাবে ৭ বছরের জন্য অযোগ্য ঘোষিত হলেন সেলিব্রিটি শেফ টমি মিয়া ও তার স্ত্রী। সম্প্রতি এডিনবরায় বিখ্যাত ব্যবসা প্রতিষ্ঠান রাজ হোটেলের আর্থিক লেনদেন সংক্রান্ত জরুরী তথ্য সংরক্ষণ করতে ব্যর্থ, কোম্পানীর ব্যাংক একাউন্ট থেকে মিলিয়ন পাউন্ড উধাও, ২,২৮,৯২০ পাউন্ড ট্যাক্স বকেয়া রাখার কারণে এই নিষেধাজ্ঞা জারি করে আদালত। রায় ঘোষণার সময় তারা কেউ আদালতে উপস্থিত ছিলেন না।

ব্রিটিশ সরকারের ইনসলভেন্সী বিভাগ কর্তৃক প্রচারিত প্রজ্ঞাপনে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা গেছে। এ নিষেধাজ্ঞা বলবত থাকবে ৬ই মার্চ ২০২৫ পর্যন্ত। কোম্পানির মোট বকেয়া ট্যাক্সের পরিমান ২,২৮,৯২০ পাউন্ড। আদালত সুত্রে জানা যায়, কোম্পানীর ব্যাংক একাউন্ট থেকে ১ মিলিয়ন পাউন্ড সরানো হয়েছে যার কোন সুনির্দিষ্ট রেকর্ড পাওয়া যায়নি। আনুষ্টানিক ভাবে কোম্পানীটি বন্ধ ঘোষনার পরও কোম্পানীর একাউন্ট থেকে চেক ইস্যু করা হয়েছে এর প্রমান মিলেছে।

টমি মিয়া কে সম্প্রতি ব্রিটেনের রাণী কতৃক প্রদত্ত এমবিই এওয়ার্ড ফিরিয়ে নেয়া হতে পারে বলে জানিয়েছে স্কটিশ মিডিয়া। জানাযায়, ম্যারীফিল্ড ডেভলাপমেন্ট লিমিটেড (এমডিএল) নামের কোম্পানিটি চালু হয় ২০০৪ সালে। এই কোম্পানির অধীনে পরিচালিত হত এডিনবরাস্থ রাজ হোটেল। মোহাম্মদ আজমান মিয়া ওরফে টমি মিয়া উক্ত কোম্পানিতে ডাইরেক্টর হিসাবে যোগ দেন ৩০ জানুয়ারী ২০১২ সালে।

উনার স্ত্রী মিসেস আনোয়ারা আক্তার মিয়া এমডিএল এর ডাইরেক্টর হিসাবে যোগ দেন ২রা ফেব্রুয়ারী ২০০৪ তারিখে। তারা ২০১২ সাল থেকে এমডিএল এর জয়েন্ট ডাইরেক্টর ছিলেন। প্রতিষ্ঠানটির সকল কার্যক্রম ২০১৫ সালের ১৯ শে নভেম্ভর বন্ধ হয়ে যায়। তখন কোম্পানির কাছে বিভিন্ন সরবরাহকারীর সর্বমোট পাওনা ছিল ২,৬০,০০০ পাউন্ড। কোম্পানি বন্ধের পর ডাইরেক্টরদ্বয় প্রয়োজনীয় তথ্য সংগ্রহে ব্যার্থ হওয়ায় বিষয়টি স্থানান্তরিত করা হয় আদালতে। উল্লেখ্য, কোম্পানি হাউসের তথ্যমতে এই প্রতিষ্ঠান ৭ জুন ২০১৮ তারিখে বিলুপ্ত হয়।

গত ২৮ জুন প্রকাশিত এক প্রজ্ঞাপনে, ইনসলভেন্সি সার্ভিসের প্রধান কমকর্তা রবার্ট ক্লার্ক বলেন, ডাইরেক্টরদের দায়িত্ব হচ্ছে কোম্পানীর সকল আর্থিক লেনদেন সুষ্টভাবে সংরক্ষন করা। ইনস্লভেন্সি ঘোষনার প্রেক্ষিতে স্বচ্ছতা এবং সমতা সৃষ্টিতে ডাইরেক্টরদের ও এসব দায়িত্ব রয়েছে। টমি মিয়া (আজমান মিয়া) ১৯৫৯ সালে বাংলাদেশের মৌলভীবাজার জেলার বাড়ন্তি গ্রামে জন্মগ্রহন করেন। ১০ বছরে বয়সে পরিবারের সাথে পাড়ি জমান বিলেতে। ক্যারিয়ার শুরু হয় ক্যাটারিং ইন্ড্রাস্ট্রিতে। ১৭ বছর বয়সে চালু করেন নিজস্ব টেকওয়ে।

এডিনবরা রাজ রেষ্টুরেন্ট এর সত্বাধিকারী টমি মিয়া ব্রিটেন ও বাংলাদেশে একাধিক ক্যাটারিং ব্যাবসা প্রতিষ্টার সাথে জড়িত রয়েছেন। কারী শিল্পের উন্নয়নে টমি মিয়ার নানাবিধ উদ্যোগ প্রশংসার দাবিদার। বাংলাদেশে ক্যাটারিং প্রশিক্ষন প্রতিস্টান টমি মিয়া ইন্সটিটিউট অব হসপিটালিটি ম্যানেজম্যান্ট গড়ে তোলেন তিনি। বাংলাদেশ থেকে দক্ষ শেফ আনার ব্যাপারে ব্রিটিশ ইমিগ্রেশন নীতিমালা শিথিল করার দাবীতে তিনি আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

হসপিটালিটি ইন্ড্রাষ্ট্রি এবং চ্যারিটিবল সেক্টরে উল্লেখযোগ্য অবদান রাখায় ২০১৭ সালে স্কটল্যান্ডের একমাত্র বাংলাদেশী বংশোদ্ভুত টমি মিয়া এমবিই এওয়ার্ড পান। সম্প্রতি তিনি কলকাতা এবং বাংলাদেশে ’টমি মিয়া ফ্রায়েড চিকিন’ শীর্ষক একটি ফাস্ট ফুড ব্রান্ড চালু করেন। এ ব্যাপারে এখন পর্যন্ত টমি মিয়ার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১ জুলাই ২০১৮, ১২:০৫ অপরাহ্ণ ১২:০৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ