অপরাধ

যেভাবে কাপড়ের কঠিন দাগ তুলে ফেলতে পারেন সহজে

কাপড় ধোয়া যতটা না ঝামেলার তার চেয়ে বেশি কষ্টকর যেন পরিষ্কার রাখা। খেতে বসলেন তো ঝোল লেগে নতুন জামায় দাগ পড়ে গেল, কখনোবা পকেটে রাখা কলমটি থেকে কালি পড়ে একাকার অবস্থা সাদা জামার। এসব খুবই নিত্যনৈমিত্তিক ঘটনা। সাধের জামাটি হয়তো আর পরাই হয় না কিংবা দাগ তোলার জন্য করতে হয় কত কিছু। কাপড় থেকে এমন অযাচিত দাগ তুলে ফেলতে জেনে নিন কিছু টিপস-

সবুজ ঘাসে পা ছড়িয়ে বসেছেন আরাম করেই। কিন্তু বাড়ি ফিরে দেখেন কাপড়ে ঘাসের সবুজাভ দাগ পড়ে গেছে। সাধারণভাবে ধোয়ার পর উঠছে না কোনোভাবেই। সেক্ষেত্রে দাগের ওপর ভিনেগার লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন, দেখবেন দাগ উধাও।

কাপড়ে তেলের দাগ তোলা চাট্টিখানি কথা না। কিন্তু এর সহজ সমাধান হচ্ছে দাগের ওপর সাদা চক ঘষে নিন। এরপর ধুয়ে ফেললেই দেখবেন দাগ আর নেই। কাপড়ে চুইংগাম লাগলে কাপড়টি ডিপ ফ্রিজে রেখে দিন চুইংগাম উঠে চলে আসবে। শুধু থালাবাসন পরিষ্কার করতেই না, বরং কাপড় থেকে চকোলেটের দাগ তুলে ফেলতেও ডিশওয়াশ বার বেশ কাজের।

কলমের কালির দাগ পড়ে কাপড়ে বিশ্রী অবস্থা তৈরি করে। এমন দাগ তুলে ফেলতে দাগের ওপর টুথপেস্ট লাগিয়ে রেখে দিন। টুথপেস্ট শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।

বাইরে বেরোনোর সময় জামার ওপর কয়েক ফোঁটা সুগন্ধি না দিলে যেন সাজই পূর্ণতা পায় না। কিন্তু কখনো কখনো সুগন্ধির ছোপ ছোপ দাগ থেকে যায় কাপড়ের ওপর। কাপড় থেকে এ দাগ তুলে ফেলতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। দাগের ওপর বেকিং সোডা মিশিয়ে রেখে দিন, কিছুক্ষণ পর ধুয়ে ফেললেই দাগ উধাও।

ঘামের কারণে কাপড়ে হলুদ দাগ হয়ে যাওয়া অস্বাভাবিক কিছু না। সেক্ষেত্রে লেবু ঘষে নিন দাগের জায়গাটিতে, তাহলে দাগ চলে যাবে। কাপড় থেকে রক্তের দাগ তুলে ফেলতে ভিনেগার বেশ কার্যকরী।

কফির দাগ কাপড়ে বসে গেছে? দুশ্চিন্তার কিছু নেই, বেকিং সোডা দিয়ে ভিজিয়ে রাখুন দাগের অংশটুকু দাগ উঠে যাবে নিশ্চিত। খেতে গিয়ে ঝোল পড়ে সাধের জামার বারোটা বাজিয়েছে বলে মন খারাপের কিছু নেই। কেননা দাগের ওপর গ্লিসারিন ঘষে নিন, দেখবেন দাগ চলে যাবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৬ জুন ২০১৮, ২:৪৪ অপরাহ্ণ ২:৪৪ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ