আবহাওয়া

‘দুই নেত্রীকে এক টেবিলে বসানোর জন্য পোস্টার করেছি’

‘দুই নেত্রীকে এক টেবিলে বসানোর জন্য পোস্টার করেছি’ ‘দুই নেত্রীকে এক টেবিলে বসানোর জন্য পোস্টার করেছি’
দুই নেত্রীকে – দেশের জনগণ দুই নেত্রীকেই চেনে, তাদেরকে ঘিরেই সারা বাংলাদেশের রাজনীতি। এর বাহিরে যতই তৃতীয় শক্তির কথা বলুক, আর না বলুক এইটা কোন বিষয় নয়।

এই দুই নেত্রীকে সাথে নিয়েই আমাদের চিন্তা করতে হবে দেশকে কিভাবে একটি কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছান যায় বলে মন্তব্য করেছেন ব্যারিস্টার নাজমুল হুদা।

গত শনিবার (২০ মে) একটি বেসরকারি টেলিভিশনের টকশোতে ব্যারিস্টার নাজমুল হুদা এই কথা বলেন। তিনি আরও বলেন, কিছু সমস্যা থাকার ফলে দুই নেত্রীকে নিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়া যাচ্ছেনা। দেশের সাধারন মানুষ তাদের মধ্যে যে রাজনীতি দেখেছে। তা প্রতিহিংসা পরায়ণ, মুখো-মুখি, পাল্টাপাল্টি ও সাংঘর্ষিক।

দুই দলের কর্মীদের মধ্যেও একই ধরণের আচারন দেখা গিয়েছে। দেশকে নিয়ে আর ভাবতে দেখা যায়নি কাউকে বলে নাজমুল হুদা বলেন, আমি ক্ষমতায় থাকলে আমার দলীয় লোক আমার স্বার্থের জন্য কাজ করবে।

দেশের জন্য নয়। সারকারি চাকুরিজীবীদের যদি বলা হতো, তোমরা রাষ্ট্রের জন্য কাজ করবে। কোন দলের জন্য নয়। তাহলে দেশটা অনেক উন্নত হতো।

সাবেক এই মন্ত্রী বলেন, দেশের দুই নেত্রিকে একই টেবিলে বসানোর জন্য আমি পোস্টার পর্যন্ত করেছি কিন্তু আমার নেত্রি রাজি হননি। বরং তিনি আমার উপর অসন্তুষ্ট ছিলেন। অথচ আজকে তিনি মাথা খুঁটিয়েও সেই আলোচনা করতে পারছেন না।

দুই নেত্রিকেই বুঝতে হবে, আমরা একে অপরকে নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে দেশকে কখনো সামনে এগিয়ে নিয়ে যেতে পারব না। তাদের মধ্যে এই বিষয়টা অনুভব করতে হবে দুজনে একত্রে থাকলে আজকে দেশকে অনেক দূর নেওয়া সম্ভব।

তাদের মধ্যে একটি সম্পর্ক গড়ে তুলে রাজনীতিকে দেশের মানুষের কাছে একটি সুন্দর প্রতিফলন দিতে পারে। নির্বাচন কমিশনকে তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে। কিন্তু আমার মনে যদি আতঙ্ক থাকে, আমি এখন নির্বাচন দিলে পরাজিত হবো। পরে আমার পিঠে চামড়াটাও থাকবেনা। এই আতাঙ্ক কিন্তু খুব খারাপ একটি আতঙ্ক।

সভ্য দেশে দলের পতন ঘটে কিন্তু তারা তো চামড়া তুলে নিবে এমন কোন আনন্দ মিছিল করেনা। আমাদের দেশে এমন আইন করা উচিৎ, যে আমি যদি নির্বাচনে পরাজিত হই। তবে সন্মানের সাথে আমি বিদায় নিবো। আমার কোন ভয় থাকবেনা।

টকশোতে উপস্থিত ছিলেন, ড. বদিউল আলম মজুমদার তিনি বলেন, আইন করে কোন লাভ হবেনা। আইনের প্রয়গ সঠিক ভাবে করতে হবে। ক্ষমতার বদল হওয়ার আগে দুই দলের বসে আলোচনা করে অতীতকে মাটি চাপা দিতে হবে। তবে দেশে শান্তি ফিরে আসবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২১ মে ২০১৮, ১২:২৯ অপরাহ্ণ ১২:২৯ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ