বিনোদন

সেহরিতে যে খাবারগুলো খাওয়া ভালো

শুক্রবার থেকে শুরু হল পবিত্র রমজান মাস। সংযমের মাসে শেহরি আর ইফতারে কি খাবেন আর কি খাবেন না তা নিয়ে অনেকেই খুব টেনশনে থাকেন। সেহরিতে যে খাবারগুলো খাওয়া ভালো, জেনে নিন বিস্তারিত।

গরমে রোজা রাখতে গেলে অনেকেই নানা সমস্যায় অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই সেহরি খাওয়া ও সুষম পুষ্টিকর, স্বাস্থসম্মত খাবার গ্রহণ করা প্রয়োজন, সতর্কতা অবলম্বন না করলে পেটের সমস্যা, গ্যাস্ট্রিক, পানিশূন্যতা, আলসার, মাথা ব্যথা, বদহজম, কোষ্ঠকাঠিন্য নানা সমস্যা দেখা দিতে পারে।

সেহরির সময় শেষ হওয়ার ১ ঘণ্টা পূর্বে সেহরি করুন, শেষ সময়ে কয়েক মিনিটে সেহরি করবেন না। সেহরিতে সারাদিনের পানি শূন্যতা পূরণের জন্য রোজা রাখতে কমপক্ষে ১ লিটার পানি পান করুন, সেহরি খাওয়ার ১০-১৫ মিনিট আগে ৫০০ মিলিলিটার পানি পান করুন, সেহরি খাওয়ার পর ৫০০ মিলিলিটার পানি পান করুন।

সেহরি খাওয়ার সময়ে খেজুর বা খুরমা খাবেন ২-৩টি, এটি আপনার সারাদিনের পানি শূন্যতা পূরণের পাশাপাশি শর্করা, চিনি, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, কপার, সালফার, ম্যাঙ্গানিজ, সিলিকন ও ক্লোরিন সরবরাহ করবে।

সেহরিতে হালকা মশলা, কম তেলে রান্না করা খাবার গ্রহণ করুন।সেহরিতে ভাত, রুটি, সবজি, ডাল, মাছ, মাংস ও পরিমিতভাবে খাবেন।কার্বোহাইড্রেট জাতীয় খাবার খান। যেমন কলা, ওটস, রুটি ইত্যাদি।সেহরিতে খাবার পর ফল খাবেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৯ মে ২০১৮, ১:০৬ অপরাহ্ণ ১:০৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ