সোশ্যাল মিডিয়া

জাপানে মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে রোবট

পার স্মার্ট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পরখ করে দেখতে জাপানের ভোটাররা মেয়র নির্বাচনে এক রোবটকেও প্রার্থী হিসেবে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন। এ রোবটটির নাম মিচিহিতো মাতসুদা। মেয়র হিসেবে নির্বাচিত হতে মিচিহিতো জাপানোর টামা শহরে মেয়রের দায়িত্বভার নিতে নির্বাচনী প্রচারে নেমেছে। এবছরেই নির্বাচনে জাপানের ভোটাররা রোবটকে ভোট দেওয়ার সুযোগ পেতে যাচ্ছেন।

পশ্চিমাঞ্চলের একটি জেলা শহর টামায় মিচিহিতো নির্বাচনী স্লোগান হচ্ছে ‘ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স উইল চেঞ্জ টামা সিটি’ অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা টামা শহরকে পরিবর্তন করবে। মিচিহিতোর পাশাপাশি জাপানের শীর্ষ রাজনীতিকরাও মেয়র পদে লড়ছেন।

জাপানের মিডিয়াগুলো বলছে, এধরনের রোবট সকরের জন্যে সুষ্ঠু ও ভারসাম্যপূর্ণ সুযোগ এনে দেবে। এর আগে তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে রোবট নিয়োগ করা হচ্ছে যাতে ওই যন্ত্রমানব যাত্রীদের তল্লাশি করে প্রয়োজনীয় তথ্য দিতে পারে। এ ধরনের রোবট কথা বলতে পারে, যাত্রীদের চেহারা চিনতে পারে। কথা শুনতে ও ঘ্রাণও নিতে পারে।

তাই বলে মেয়র হিসেবে রোবটের নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা এই প্রথম এবং নির্বাচিত হলে মিচিহিতো হবে বিশ্বের প্রথম রোবট মেয়র। বলা হচ্ছে জনপ্রতিনিধিদের চেয়ে রোবট দ্রুত নগরবাসীদের আবেদন বিশ্লেষণ করে তড়িৎ সিদ্ধান্ত নিতে পারবে।

মিচিহিতো তার নির্বাচনী প্রচারণায় টামা শহরকে অগ্রসর শহর হিসেবে উল্লেখ করে বলছে বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় বর্তমান প্রশাসনের পরিবর্তন অপরিহার্য হয়ে পড়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে দ্রুত সিদ্ধান্ত নিয়ে নীতি নির্ধারণ জরুরি। মিচিহিতোর নির্বাচনী ব্যয় বহন করছে দুটি বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানের দুই কর্ণধার।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৯ এপ্রিল ২০১৮, ১:৫৫ অপরাহ্ণ ১:৫৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ