ভ্রমণ

সিলেটের কাঁটাবাদাম

আমরা চিনতাম হিংরা নামে। যদিও এর প্রচলিত নাম ‘কাঁটাবাদাম’। ইংরেজি নাম-Chestnut. কাঁটাবাদামের আদিনিবাস আমেরিকা। হাজার হাজার মাইল পেরিয়ে কেমন করে সিলেটের পাহাড়-টিলাময় অঞ্চলের বংশবিস্তার করেছে, সেটা এক রহস্য বটে। কাঁটাবাদামের বিস্তারিত জানতে গিয়ে জানা যায়, এক সময় উত্তর পূর্ব আমেরিকার বিস্তীর্ণ অঞ্চলজুড়ে রাজত্ব ছিল মিষ্টি স্বাদের মাংসল আমেরিকান জাতের চেস্টনাটের। হঠাৎ করেই সেই আদি প্রজাতির কাঁটাবাদাম গাছ মরে ক্রমশ প্রকৃতি থেকে হারিয়ে যেতে থাকে। পরে জানা যায় তার কারণ এক জাতের ক্ষতিকর ছত্রাকের আক্রমণ, যা ধরা পড়ে ১৯০৪ সালে। বর্তমানে সেই আমেরিকান চেস্টনাটের জায়গা দখল করেছে তার জাতভাই চীনা জাতের চেস্টনাট। কাঁটাবাদাম গবেষণা নিয়ে আমেরিকায় একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছিল, যার নাম- আমেরিকান চেস্টনাট ফাউন্ডেশন।

সিলেটের বিয়ানীবাজার উপজেলার প্রভাষক খালেদ রাজ্জাক জানান, তার টিলাবাড়ির বাগানে বেশ কিছু কাঁটাবাদাম গাছ আছে। এক সময় তাদের বাড়িতে কাঁটাবাদামের অনেক গাছ ছিল। পাকার সময়ে বাড়িতে উৎসব উৎসব ভাব থাকত। শতশত টিয়া পাখি কলকাকলিতে মাতিয়ে রাখত বাড়ি। সঙ্গে কাড়াকাড়িতে যোগ দিত গ্রামের ছেলেমেয়ে। টিয়ার ঝাঁক এক-দুই দিনেই সাবাড় করে ফেলত পুরো বাগানের সুস্বাদু বাদাম। ফল পাড়ার পর নিজেদের জন্য রেখে আত্মীয়স্বজনদের বাড়িতে পাঠানো হতো। এখন অবশ্য গাছের সংখ্যা কমে গেছে। টিয়া পাখির দলও আর আগের মতো আসে না। কাঁটাবাদাম গাছ ৪০ থেকে ৫০ ফুটের মতো উঁচু হয়। আমেরিকায় ৯৮ ফুট উঁচু হওয়ার রেকর্ডও শোনা যায়। বৈশিষ্ট্যের দিক থেকে বুনোবৃক্ষ চরিত্রের কাঁটাবাদামের গাছ অনায়াসে সিলেট অঞ্চলের টিলাভূমিতে প্রাকৃতিকভাবে জন্মাচ্ছে। গাছ দ্রুত বাড়ে এবং বাদামও ধরে অনেক। টিয়া পাখি ছাড়াও কাঠবিড়ালীর মুখ থেকে বাদাম রক্ষা করা কঠিন। কাঁটার বলের ভেতর থেকে কীভাবে যেন এরা খুব সহজে বাদাম খেয়ে নেয়। ভিটামিন, ফাইবার, কার্বোহাইড্রেটসহ পুষ্টিগুণে ভরপুর কাঁটাবাদাম শরীরে শক্তি জোগানের পাশাপাশি ত্বক সুস্থ রাখে,রক্তে লোহিত কণিকা বৃদ্ধি করে এবং মস্তিষ্কের কার্যপ্রণালি বৃদ্ধিতে অবদান রাখে।

কাঁটাবাদাম গাছ বনজ গাছের মতো আপনা-আপনি বংশবিস্তার করে। হেমন্তের মাঝামাঝি গাছে ফুল আসে। ফল পাকতে পাকতে শরৎকাল। গাছের কাঠ প্রচণ্ড শক্ত, মজবুত আর টেকসই বলে এ গাছ সিলেটে বিলুপ্তপ্রায়। কাঠ পলিশ করা যায় না বলে এ গাছের কাঠ দিয়ে ফার্নিচার হয় না। সিলেটের ঐতিহ্য কাঁটাবাদামের গাছ ক্রমশ প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে। বিলুপ্তির হাত থেকে সংরক্ষণ করতে দরকার সবার সচেতনতা।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৬ এপ্রিল ২০১৮, ৩:৩১ অপরাহ্ণ ৩:৩১ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ