অপরাধ

দিনে ৪ কাপের বেশি চা মানে ভয়ানক বিপদ

চায়ের ক্ষেত্রে আপনি নিশ্চয়ই বেহিসাবী। কাজের ফাঁকে সুযোগ পেলেই এক কাপ চা খেয়ে ফেলেন। আপনি ভাবেন এই চা আপনার চাঙ্গা থাকার মূলমন্ত্র। কিন্তু দিনভর কাপের পর কাপ চা আপনার সর্বনাশ ডেকে আনছে।

একটি গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত চা পান আমাদের শরীরের হাঁড় দুর্বল করে দেয়। এই সমস্যা সবথেকে বেশি হয় যারা টি-ব্যাগ ব্যবহার করেন। বিশেষজ্ঞরা বলছেন, টি ব্যাগে অতিরিক্ত ফ্লুরাইড থাকে। যা আমাদের দাঁত ও হাঁড়ের জন্য ক্ষতিকর। অতিরিক্ত ফ্লুরাইড শরীরে গেলে তা দাঁতের সর্বনাশ ডেকে আনে। দাঁতের উপরের অংশে বিশেষ ক্ষতি করে।

তবে গুড়া বা পাতা চা থেকেও কিন্তু এই সমস্যা হওয়ার সম্ভাবনা থেকেই যায়। বিশেষ করে সস্তার চা পাতা থেকে এই সমস্যা হতে পারে। কারণ এতে বেশি পরিমাণে ফ্লুরাইড থাকে। কখনও কখনও তা ছ’গুণ পর্যন্ত বেশি মাত্রা হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, পুরনো চা পাতাকেই কম দামে বিক্রি করা হয়। তাতে মিনারেলের পরিমাণও বেশি হয়। যা ধীরে ধীরে আমাদের হাঁড় দুর্বল করতে শুরু করে।

তাই বিশেষজ্ঞরা বলছেন অতিরিক্ত চা না পান করতে। বিশেষ করে টি-ব্যাগ ব্যবহার ও সস্তার চা কেনার সময় আরও বেশি সচেতন হওয়া দরকার। কেন না বেশি ফ্লুরাইড শরীরে প্রবেশ করলে স্কেলিটাল ফ্লুওরোসিস পর্যন্ত হতে পারে। এটি এক ধরনের হাঁড়ের অসুখ। যা ক্রমেই আপনাকে কাবু করে ফেলবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে আমাদের শরীরে ছয় মিলিগ্রাম অবধি ফ্লুরাইড দরকার। এর থেকে বেশি মাত্রায় ফ্লুরাইড শরীরে গেলে স্কেলিটাল ফ্লুওরোসিস হওয়ার সম্ভাবনা বাড়তে থাকে। হিসাব করে দেখা গেছে দিনে চার কাপ চা শরীরের জন্য ঠিকঠাক। কিন্তু এর বেশি হলে তা বড় ক্ষতির মুখে ফেলতে পারে আমাদের।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৫ এপ্রিল ২০১৮, ৪:০৫ পূর্বাহ্ণ ৪:০৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
বিডিভিউ২৪ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ