রেসিপি

সিলেটের জনপ্রিয় নুনগড়া পিঠা

নুনগড়া বা নোনতা পিঠা সিলেটের একটি প্রচলিত পিঠা। এর স্বাদ বেশ ভালো। বিকেলের নাস্তায় চায়ের সঙ্গে এই পিঠা পরিবেশন করা যায়। নুনগড়া বা নোনতা পিঠা ফ্রিজে রেখে দিলে মেহমান এলে চট করে ভেজে দেওয়া যায়।

Image Source: nabil.info

উপকরণ: - চালের গুড়ি ২ কাপ - পেঁয়াজবাটা ১ টেবিল চামচ - আদা বাটা ১ চা চামচ - কাঁচামরিচ কুচি (পছন্দমতো), না দিলেও চলে - ধনেপাতা কুচি (পছন্দমতো) - লবণ (পরিমাণমতো) - তেল ভাজার জন্য।

প্রণালী: প্রথমে চুলায় কাই-এর পানি বসিয়ে তাতে লবণ, পেঁয়াজবাটা, আদাবাটা, সামান্য হলুদ ও পরিমাণমতো লবণ দিন। পানি ফুটে উঠলে চালের গুড়ি দিয়ে ভালো করে সিদ্ধ করে কাই তৈরি করুন। ভালো করে মথে নিন। আর মথবার সময় কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিন। ৪টা বড় গোলা তৈরি করে একেকটা গোলা দিয়ে ভারী, মোটা রুটি তৈরি করুন।

নুনিয়া পিঠা | নুন গড়া | নোনতা |মসল্লা পিঠা]

এবার একটি স্টিলের গ্লাস বা গোল শেপের কোন কাটার দিয়ে গোল গোল করে রুটি কেটে নিন। ভিন্ন শেপের হলেও দেখতে ভালো হবে। কাটার পর রুটি থেকে বাড়তি টুকরো যেগুলো বের হবে তা দিয়েও আবার রুটি বেলে পিঠার আকৃতি বের করে নিন।

সব রুটি বেলা হলে আপনার প্রয়োজন মত ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন। বাকিগুলো তাওয়াতে হালকা করে সেঁকে একটি এয়ার টাইট বক্সে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। প্রয়োজনমতো বের করে ভেজে নিতে পারবেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১২ সেপ্টেম্বর ২০১৫, ৯:০৪ পূর্বাহ্ণ ৯:০৪ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • লাইফস্টাইল

নোংরা শৌচাগার থেকে মূত্রাশয়ের সংক্রমণ

মূত্রাশয় বা মূত্রথলিতে ব্যাক্টেরিয়ার সংক্রমণ প্রদাহ ও অস্বস্তি বাড়ায়। লক্ষণের মধ্যে রয়েছে- প্রস্রাবে জ্বালাপোড়া, ঘন…

২৬ মার্চ ২০২৪, ১:০২ অপরাহ্ণ
  • ইসলাম

টাকা-পয়সার ক্ষেত্রে স্বর্ণের নেসাব মানদণ্ড হবে নাকি রূপার?

মুফতি মুহাম্মাদ খাইরুল ইসলাম: ইসলামী শরীয়তে স্বর্ণ ও রুপা প্রত্যেকটির নেসাব সম্পূর্ণ স্বতন্ত্র। একটি অপরটির…

২৬ মার্চ ২০২৪, ১২:৩৯ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

যেভাবে রমজানে তেল ছাড়া খাবার বানাবেন

রমজান দরজায় কড়া নাড়ছে। এ সময়টাতে ইফতার থেক সেহরিতে কী, খাবেন ঘরের রাঁধুনির জন্য তা…

৯ মার্চ ২০২৪, ৭:৪৪ অপরাহ্ণ