ক্যাটেগরীজ: আন্তর্জাতিক

ইসরায়েলের সহায়তায় নাগরিকদের ফোনে আড়ি পাতছে সৌদি

সৌদি আরব নিজ দেশের নাগরিকদের মোবাইল ফোন হ্যাক করছে বলে অভিযোগ উঠেছে। একটি ইসরায়েলি সাইবার কোম্পানির সহায়তায় এই কাজ করছে তারা বলে জানা গেছে।

সম্প্রতি সৌদি সরকারের কাছে রেইন নামের একটি প্রোগ্রাম বিক্রি করেছে তেল আবিব ভিত্তিক কোম্পানি কোয়াডরিম। এই প্রোগ্রামের মাধ্যমে মোবাইল ফোন হ্যাক করে তথ্য হাতিয়ে নেয়া এবং সেগুলো ট্র্যাকিং ডিভাইসে পরিণত করা সম্ভব।

জানা যায়, একজন স্মার্টফোন ব্যবহাকারী ক্ষতিকর কোনও লিংকে ক্লিক না করলেও রেইন প্রোগ্রামটির মাধ্যমে মোবাইল ফোন হ্যাক করা সম্ভব। এটি মাইক্রোফোনের নিয়ন্ত্রণ নিয়ে আড়িপাততে সহায়তা করে। এছাড়া ম্যাসেজ, ছবি, ভিডিও, ইমেইল এবং ফোনের নেভিগেশন সিস্টেম নিয়ন্ত্রণ করতে পারে এই প্রোগ্রাম। যাতে মোবাইলটি ট্র্যাকিং ডিভাইসে পরিণত হয়। হয়তো ব্যবহারকারী সে সম্পর্কে জানেও না।

ইসরায়েলি গণমাধ্যম হারিটজ এক প্রতিবেদনে জানিয়েছে, এই প্রোগ্রামটি বিক্রি করছে ইনরিচ টেকনোলজিস। যা সাইপ্রাসে অবস্থিত প্রযুক্তি প্রতিষ্ঠানের কোয়াডরিমের আওতাভুক্ত কোম্পানি। তবে কোয়াডরিম তাদের গবেষণা এবং অন্যান্য কার্যক্রম তেল আবিবের রামাত গান একালায় অবস্থিত একটি অফিস থেকে পরিচালনা করে।

২০১৬ সালে তিনজন ইসরায়েলি মিলে এই কোয়াডরিম প্রতিষ্ঠা করেন। তাদের মধ্যে একজন আবার ইসরায়েলের সামরিক বাহিনী গোয়েন্দা সংস্থা ‘আমান’ এর হয়ে কাজ করতো। অনলাইনে এই কোম্পানির কোনও উপস্থিতি নেই। এমনকি তাদের অফিসের দরজায় কোনও লোগোও নেই বলে জানা গেছে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১১ জুন ২০২১, ১০:৪৪ পূর্বাহ্ণ ১০:৪৪ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ