উদ্ভিদ

রূপচর্চায় চিনির যত আশ্চর্য উপকারিতা

খাওয়ার পাশাপাশি রূপচর্চাতেও চিনি ব্যবহার হয়ে থাকে। তবে জানলে অবাক হবেন যে, প্রাকৃতিক এই স্ক্রাবারকে ত্বকের যত্নে সেরা উপাদান হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি হতে পারে ত্বকের অনেক জটিল সমস্যার সহজ সমাধান। চলুন তবে রূপচর্চায় চিনির উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক-

>> অনেকেরই হঠাৎ করে ওজন বাড়ে বা কমে। এই সময় ত্বকে স্ট্রেচ মার্ক পড়ে। এছাড়াও মহিলাদের প্রেগন্যান্সির পরও দাগ হয়। এই দাগকে চিরতরে তুলে ফেলার জন্য কফি, চিনি, আমন্ড তেল ও মধু মিশিয়ে নিয়মিত মালিশ করুন। ক’দিন পর নিজেই ফলাফল বুঝতে পারবেন।

>> ত্বকের মৃত কোষ তুলতে গিয়ে নাজেহাল হয়েছেন। তাহলে অলিভ অয়েল ও কয়েক ফোটা নারকেল তেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে মুখে ভালো করে স্ক্রাব করুন। যতক্ষণ না পর্যন্ত চিনি না গলে সে পর্যন্ত মুখে স্ক্রাব করতে থাকুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারের ফলে শরীরের মৃত কোষ উঠে গিয়ে ত্বক হবে উজ্জ্বল ও ঝলমলে।

>> রূপ বিশেষজ্ঞরা বলছেন, কেবল মাত্র লেবুর রসের সঙ্গে ভালো করে চিনি মিশিয়ে ব্যবহারের ফলে হাতের কনুইয়ের কালো দাগ দূর হয়। এভাবে নিয়মিত চিনি ও লেবুর মিশ্রণ ব্যবহারে ত্বকের উজ্জ্বল্য বজায় থাকে এবং ঠোঁটে ব্যবহারের ফলে ঠোঁট নরম থাকে। এমনকি স্ট্রেচ মার্ক সরাতেও বিশেষ ভূমিকা পালন করে।

>> যাদের ত্বক চকলেট রঙের তারা উজ্জ্বলতা বৃদ্ধির জন্য চিনি ব্যবহার করতে পারেন। এজন্য কয়েক ফোঁটা অলিভ অয়েল ও এক চামচ লেবুর রসের সঙ্গে পরিমাণমতো চিনি মিশিয়ে ত্বকে লাগান। প্রায় ১৫ কি ২০ মিনিট পর ধোয়ার সময় ত্বক স্ক্রাব করুন।

>> শীত কী গ্রীষ্ম, অনেকের তো বারোমাসই ঠোঁট ফাটে। এ সমস্যায় ভুগলে আজই চিনি ব্যবহার শুরু করুন। এ জন্য প্রথমে বিটের রস ও চিনি ভালো করে মিশিয়ে ঠোঁটে লাগান। এতে ঠোঁট নমনীয় থাকার পাশাপাশি গোলাপি রঙেরও হবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৭ মে ২০২১, ৪:৪৬ পূর্বাহ্ণ ৪:৪৬ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ