লাইফস্টাইল

করোনা থেকে পরিবারকে সুরক্ষিত রাখতে এই নিয়মগুলো মেনে চলুন

করোনার প্রকোপে অসহনীয় দিন পার করছে সারা বিশ্ব। দিন যত যাচ্ছে ততই ক্রমশ ঊর্ধ্বমুখী হচ্ছে সংক্রমণের চিত্র । সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। এই পরিস্থিতিতে নিজেকে সুস্থ রাখার পাশাপাশি দরকার নিজের পরিবারের সদস্যদেরকে করোনামুক্ত রাখা।

নিজের বাড়ির সদস্য ও বাড়িকে করোনামুক্ত রাখা এখন বড় একটি চ্যালেঞ্জ। তবে সুস্থ থাকতে হলে পরিচ্ছন্ন থাকতে হবে সেই সঙ্গে মেনে চলতে হবে কিছু নিয়ম।

১. এই সময়ে আপনার আশেপাশের করোনা পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল থাকা উচিত। আপনার এলাকায় নতুন করে কেউ করোনা সংক্রমিত হয়েছেন কিনা সেই বিষয়ে খোঁজ রাখুন। দরকার পড়লে আপনার পারিপার্শ্বিক করোনা পরিস্থিতি জানতে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

২. স্থানীয় সংস্থা এবং স্বেচ্ছাসেবীদের একটি তালিকা তৈরি করে ফেলুন। যে কোনও জরুরী পরিস্থিতিতে, আপনি বা আপনার পরিবারের সদস্যরা তথ্য, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং অন্যান্য সহায়তায় পেতে তাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

৩. এই সময় বাড়িতে একটা আলাদা ঘরের ব্যবস্থা করে রাখবেন। যে কেউ যেকোন সময় আক্রান্ত হতে পারে। এতে করে তাকে ওই ঘরে স্থানান্তর সহজ হবে।

৪. এছাড়াও এই সময় বাড়ির বয়স্ক মানুষ অথবা অসুস্থ রোগীদের জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বন করে চলুন। ৫. বাড়িতে প্রয়োজনীয় ওষুধপত্র রাখুন। যাতে তাৎক্ষনিক যেকোন বিপদ এড়ানো যায়। ৬. এই সময় অযথা বাইরে বের না হওয়া ​ ভালো।

৭. বর্তমান করোনা পরিস্থিতিতে বাইরে বেরোলে বা কোথাও থেকে ঘুরে বাড়ি ফিরে ভালো করে স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত পরিস্কার করা উচিত। হাত না ধুয়ে নাক, চোখ এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলাই ভালো। নিজেকে সংক্রমণ মুক্ত রাখতে সামাজিক দূরত্ব বজায় রেখে চলা জরুরি। ৮.বাইরে বের হলে অবশ্যই মাক্স পড়ে চলা উচিত। এছাড়াও বাইরে থেকে ঘরে ফিরে জামা কাপড়ও জীবাণুমুক্ত করুন ।

সূত্র: কলকাতা২৪

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৬ এপ্রিল ২০২১, ১:৫৮ অপরাহ্ণ ১:৫৮ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ