জাতীয়

১৯ নভেম্বর: জাতির কলঙ্ক মুক্তির দিন

১৯ নভেম্বর বাংলাদেশের ইতিহাসে একটি ঐতিহাসিক দিন। ঐতিহাসিক এই দিনটি হল জাতির কলঙ্ক মুক্তির দিন। ২০০৯ সালের এই দিনে সর্বোচ্চ আদালত জাতির পিতা হত্যাকাণ্ডের চূড়ান্ত রায় দিয়েছিল। আপীল বিভাগের এই রায়ে খুনিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিলো।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছিলো। জাতির পিতাকে শুধু হত্যাই করা করা হয়নি, স্বঘোষিত প্রেসিডেন্ট খন্দকার মোশতাক আহমেদ খুনিদের রক্ষা করতে ইনডেমনিটি অরডিন্যান্স জারি করেন। যা পরবর্তীতে জিয়াউর রহমান ১৯৭৯ সালে ইনডেমনিটি অর্ডিন্যান্সকে আইন হিসেবে অনুমোদন করেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসলে ১৯৯৬ সালে মামলার তিন আসামি লে. কর্নেল সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান ও সাবেক প্রতিমন্ত্রী তাহের উদ্দিন ঠাকুরকে গ্রেপ্তার করা হয়। ওই বছরের ২ অক্টোবর বঙ্গবন্ধুর একান্ত সহকারী (পিএ) এ এফ এম মোহিতুল ইসলাম ১৫ আগস্ট সংঘটিত নারকীয় হত্যাকাণ্ডের ঘটনায় থানায় একটি এফআইআর করেন। ১৯৯৬ সালে পার্লামেন্টে ইনডেমনিটি আইন বাতিল করা হয়। ১৯৯৭ সালে মামলায় ২০ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে এবং আসামির উপস্থিতিতে আদালতে বিচার শুরু হয়।

এরপর নানা রকম জটিলতা ও বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এলে বিচার কাজ বন্ধ থাকে। ২০০৭ সালে রাষ্ট্রপক্ষের মুখ্য আইনজীবী আনিসুল হক সুপ্রিম কোর্টে সংক্ষিপ্ত বিবৃতি প্রদান করেন এবং আপিল বিভাগের তিন সদস্যের একটি বেঞ্চ ৫ আসামিকে আপিল করার অনুমতিদানের লিভ টু আপিল মঞ্জুর করেন। ২০০৯ সালের ১২ নভেম্বর- ২৯ দিনের শুনানির পর চূড়ান্ত আপিল শুনানি শেষ হয় এবং আদালত ১৯ নভেম্বর রায়ের তারিখ নির্ধারণ করেন।

ওইদিন আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চে হাইকোর্টের রায় বহাল রেখে মৃত্যুদণ্ড প্রাপ্ত ৫ আসামির আপিল আবেদন খারিজ করা হয়। পরে আপিলের রায়ের বিরুদ্ধে আসামিদের রিভিউ খারিজ হয়ে গেলে ২৮ জানুয়ারি ৫ আসামির ফাঁসির রায় কার্যকর করে জাতিকে দায়মুক্ত করা হয়। আর এভাবে বহু বাঁধা পেরিয়ে জাতির পিতার খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করে বাঙালি, বাংলাদেশ তার কলঙ্ক মোচন করে। যার হাত ধরে ঘটেছিল বাঙালির শৃঙ্খলমুক্তি, সেই জাতির পিতার নির্মমভাবে হত্যার বিচার শেষ হতেই পেরিয়ে গেছে ৩৪ বছর। আর তাই প্রতি বছরের ১৯ নভেম্বর যেন বাঙালির, বাংলাদেশের কলঙ্ক মুক্তির দিন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৯ নভেম্বর ২০২০, ১:২১ অপরাহ্ণ ১:২১ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ