আন্তর্জাতিক

মার্কিন নির্বাচন: ক্রমশ জটিল হচ্ছে ক্ষমতা হস্তান্তর

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর, দিন যতই যাচ্ছে ততই জটিল হয়ে উঠছে ক্ষমতা হস্তান্তর। নিবার্চনের ফলাফল প্রকাশের চারদিন পেরিয়ে গেলেও এখনও পরাজয় স্বীকার না করার অবস্থানে অনঢ় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, ট্রাম্পের পরাজয় স্বীকার না করা খুবই বিব্রতকর।

বিশ বছর আগের ঘটনা স্মরণ করছেন যুক্তরাষ্ট্রের মানুষ। ২০০০ সালে হোয়াইট হাউস কার দখলে যাবে তার সিদ্ধান্ত হয়েছিল সুপ্রিম কোর্টে। কিন্তু সেবারও আল গোর পরাজয় মেনে নিয়েছিলেন। এরপর বুশ পরাজয় স্বীকার করেন ক্লিনটনের কাছে।

২০১৬ সালে নির্বাচনের পরদিন সকালে বিজয়ী ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছিলেন পরাজিত প্রার্থী হিলারি ক্লিনটন। মাত্র কয়েক ঘণ্টা দেরীতে পরাজয় স্বীকার করে নেয়ার জন্য দুঃখ প্রকাশও করেছিলেন। প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউসে দাওয়াত করেছিলেন ট্রাম্পকে।

কিন্তু ব্যতিক্রম ডোনাল্ড ট্রাম্প। তিনি ভোট কারচুপির অভিযোগ তুলে আদালতে যাচ্ছেন। যদিও মঙ্গলবার নির্বাচিত প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, তিনি মনে করছেন না, এর জবাবে তাকেও কোনো আইনি প্রক্রিয়ায় যেতে হবে।

এদিকে, ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পরাজয় স্বীকার করে নিতে রাজী নন। তিনি বলেন, ‘আমি মনে করি, দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার গঠনের প্রক্রিয়াটি সহজ ও মসৃণ হবে’।

তবে মঙ্গলবারও ভোট কারচুপির অভিযোগ নিয়ে আদালতে যায়নি ট্রাম্পের রিপাবলিকান শিবির। ধারণা করা হচ্ছে, তথ্য-উপাত্ত সংগ্রহের জন্য তারা সময় নিচ্ছেন। ফলে কি হবে, এ নিয়ে অনিশ্চয়তা কাটছে না।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১১ নভেম্বর ২০২০, ১০:৩৭ পূর্বাহ্ণ ১০:৩৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ