আন্তর্জাতিক

ইরাকে সরকার বিরোধী বিক্ষোভে নিহত ১২

ইরাকে সরকার বিরোধী আন্দোলনে বেড়েই চলছে মৃতের সংখ্যা। রোববার (২৪ নভেম্বর) দেশটির নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীদের সংঘর্ষে ১২ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। দেশটির পুলিশ ও চিকিৎসকদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, ইরাকের বাগদাদে ও দক্ষিণাঞ্চলের শহর বারসা ও নাসিরিয়ায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা। এসময় তাদের ছত্রভঙ্গ করতে গুলি ও টিয়ার গ্যাস ছোঁড়ে নিরাপত্তা বাহিনী।

এর মধ্যে বারসায় সংঘর্ষে ৭৮ জন আহত হয়েছেন। এছাড়া নাসিরিয়ায় তিনজন নিহত ও ৭১ জন আহত হয়। এছাড়া ইরাকের বিভিন্ন স্থানে সংঘর্ষে মোট ১২জন নিহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

এর আগে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, 'শনিবার বাগদাদে সংঘর্ষে তিনজন নিহত ও একশ জনের মত বিক্ষোভকারী আহত হয়েছে। এছাড়া সংঘর্ষে ৩০ জন নিরাপত্তা বাহিনীর সদস্যও আহত হয়েছেন বলে জানানো হয়।'

সরকারের দুর্নীতি, নতুন কর্মসংস্থান সৃষ্টি, ও অর্থনৈতিক সংস্কারসহ বেশ কয়েকটি দাবিতে চলতি বছরের অক্টোবর থেকে আন্দোলন করে আসছে বিক্ষোভকারীরা। ২০০৩ সালে সাদ্দাম হোসেনের পতনের পর এটা সর্ববৃহৎ আন্দোলন বলে জানা যায়।

রোববার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে জানায়, অক্টোবরের ২৫ তারিখের পর থেকে এ পর্যন্ত সংঘর্ষে ১১১ জন নিহত হয়েছে। এর মধ্যে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সদস্য অন্তর্ভুক্ত রয়েছে বলে জানানো হয়।

এর আগে দেশটির সরকারি এক রিপোর্টে বলা হয় অক্টোবরের প্রথম সপ্তাহে সংঘর্ষে ১৫৭ জন নিহত হয়। দেশটির হিউম্যান রাইটসের তথ্য মতে, এ পর্যন্ত আন্দোলনে প্রায় ৩৩৯ জন লোক নিহত হয়েছেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৫ নভেম্বর ২০১৯, ১১:১৩ পূর্বাহ্ণ ১১:১৩ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ