আন্তর্জাতিক

যুদ্ধাপরাধ ধামাচাপা দিয়েছে ব্রিটিশ সরকার ও সেনাবাহিনী

আফিগানিস্তান ও ইরাকে শিশু হত্যাকাণ্ডের মতো যুদ্ধাপরাধ ধামাচাপা দেয়ার অভিযোগ উঠেছে যুক্তরাজ্য সরকার ও ব্রিটিশ সেনাবাহিনীর বিরুদ্ধে। ফাঁস হওয়া নথিতে এমন তথ্যপ্রমাণ থাকার আভাস দিয়েছে যে ব্রিটিশ সেনাবাহিনী বেসামরিক লোকজনকে নির্যাতন ও শিশু হত্যা করেছে।

ইরাকের ঐতিহাসিক নালিশি দলের (আইএইচএটি) কাছ থেকে এ সংক্রান্ত নথি পেয়েছে। ইরাকে ব্রিটিশ সেনাদের যুদ্ধাপরাধের তদন্ত করেছে এএইচএটি, আর আফগানিস্তানে অপারেশন নর্থমুর।

এ ব্যাপারে গ্রহণযোগ্য প্রমাণ তারা পেয়েছেন বলে অনুসন্ধানী দলের কাছে জানিয়েছেন ১১ ব্রিটিশ গোয়েন্দা। নাম প্রকাশে অনিচ্ছুক ওই গোয়েন্দারা মনে করেন, ওইসব হত্যাকাণ্ডের জন্য ব্রিটিশ সেনাদের বিচারের মুখোমুখি হওয়া উচিত। এসব অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি ফিল শাইনার নামে এক আইনজীবীর বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর যুক্তরাজ্য সরকার দুই কমিটির তদন্ত বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়। শাইনার আইএইচএটির কাছে ব্রিটিশ সেনাদের বিরুদ্ধে এক হাজারের বেশি ঘটনার কথা তুলে ধরেছিলেন। পরে জানা যায়, তিনি ইরাক থেকে মক্কেল খুঁজে দিতে অর্থের বিনিময়ে দালাল নিযুক্ত করেছেন।

তবে আইএইচএটি ও অপারেশন নর্থমুরের সাবেক গোয়েন্দারা মনে করেন, ব্রিটিশ সরকার আসলে ফিল শাইনারের ঘটনাটিকে অতিরঞ্জিত করে তুলে ধরে সেনাদের বিরুদ্ধে অপরাধ তদন্ত বন্ধ করার অজুহাত হিসেবে দাঁড় করিয়েছে। এই দুই তদন্তে বেরিয়ে আসা কোনো ঘটনারই বিচার শুরু হয়নি।

আইএইচএটির এক গোয়েন্দা বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কোনো সেনা সদস্যকে বিচারের মুখোমুখি করার ইচ্ছাই নেই, তা তিনি যে র‌্যাংকেরই হন না কেন। আরেক গোয়েন্দা বলেন, যুদ্ধাপরাধের শিকার পরিবারগুলোকে খুব বাজেভাবে পথে বসিয়ে দেয়া হয়েছে। তিনি আরও জানান, আমি আসলে এখানে ন্যক্কারজনক শব্দটি ব্যবহার করতে চাই। আমার ওইসব পরিবারের জন্য মায়া হয়…..তারা ন্যায়বিচার পাচ্ছে না।

যার একটি ২০০৩ সালে বসরায় ঘটা ঘটনা। সেখানে এক ব্রিটিশ সেনা টহল দেয়ার সময় এক ইরাকি পুলিশকে গুলি করে। রাইদ আল-মোসাউই নিজ বাড়ি থেকে বের হওয়ার সময় পাশের গলিতে গুলিবিদ্ধ হন। সেই ক্ষত থেকেই তার মৃত্যু হয়।

সেখানে ব্রিটিশ সেনাদের কমান্ডিং অফিসার মেজর ক্রিস্টোফার ঘটনাটির তদন্ত করেন। মাত্র ২৪ ঘন্টার মধ্যে তিনি এই সিদ্ধান্তে আসেন যে, অভিযুক্ত ব্রিটিশ সেনা আত্মরক্ষার জন্য গুলি চালিয়ে ছিলেন। তাই সেটা অপরাধ নয়। কারণ ইরাকি পুলিশ আগে তাকে গুলি করে। অন্য এক প্রত্যক্ষদর্শী ব্রিটিশ সেনার সাক্ষ্যের ভিত্তিতে তিনি ওই সিদ্ধান্ত নেন বলেও প্রতিবেদনে বলেছিলেন। অথচ আইএইচএটি প্রায় দুই বছর ধরে ঘটনাটি নিয়ে তদন্ত করে।

গোয়েন্দারা প্রায় ৮০ ব্রিটিশ সেনাকে জিজ্ঞাসাবাদ করে, যাদের মধ্যে কথিত প্রত্যক্ষদর্শীও ছিলেন। ওই প্রত্যক্ষদর্শী অবশ্য গোয়েন্দাদের বলেছেন, ঘটনার সময় তিনি ওই সরুগলিতে ছিলেনই না। বরং তিনি মেজর ক্রিস্টোফারের প্রতিবেদন সঠিক নয় বলে বর্ণনা করেন। তিনি বলেন, আমি শুধু একটি গুলিরই আওয়াজ শুনতে পেয়েছিলাম। তার অর্থ দাঁড়ায়, নিহত ওই ইরাকি পুলিশ গুলি ছোড়েননি।

তাই আইএইচএটির প্রতিবেদনে, রাইদকে গুলি করা ব্রিটিশ সেনার এবং মিথ্যা প্রতিবেদন দিয়ে ঘটনা আড়াল করা কামান্ডিং অফিসারের বিচার হওয়া উচিত বলা হয়। অথচ যুক্তরাজ্যের সেনবাহিনী তাদের কারো বিরুদ্ধেই কোনো ধারনের ব্যবস্থা নেয়নি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৮ নভেম্বর ২০১৯, ১০:০৮ পূর্বাহ্ণ ১০:০৮ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ