আন্তর্জাতিক

নিজেকে দাঁড়িপাল্লায় মাপলেন মোদি!

টানা দ্বিতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আজ শনিবার দুদিনের বিদেশ সফরে যাওয়ার আগে কেরালায় গুরুভায়ুর মন্দিরে এক ঘণ্টা পূজা করলেন তিনি। তবে মন্দিরে এক বিশেষ প্রথা মেনে দাঁড়িপাল্লার এক দিকে মোদিকে বসিয়ে অন্যদিকে রাশি রাশি পদ্ম ফুল রাখা হয়।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার দুদিনের সফরে মালদ্বীপ ও শ্রীলঙ্কা যাচ্ছেন মোদি। গতকাল শুক্রবার রাতে দিল্লি থেকে ত্রিচূড়ে পৌঁছান তিনি। রাতে একটি সরকারি গেস্ট হাউজে কাটিয়ে সকালে কোচি হয়ে নৌবাহিনীর বিশেষ হেলিকপ্টারে মন্দিরে পৌঁছান তিনি। সেখানে প্রার্থনা উদ্দেশ্যে কেরালার ঐতিহ্যবাহী ‘মান্ডু’ ও ‘বেস্তি’ পরে মন্দিরে আসেন মোদি।

পরে সুগন্ধী ঘি, বিশাল বিশাল পদ্ম ফুল আর বিশেষ রকমের লাল রঙের কলা দিয়ে প্রায় এক ঘণ্টা ধরে ‘তুলাভরম’ করেন তিনি। মন্দিরে নিজের ভরের সমান পদ্ম উপহার দেন এই নেতা।

গুরুভায়ুর কেরালার পাঁচ হাজার বছরের পুরনো মন্দির। ২০০৮ সালে দ্বিতীয়বার গুজরাতের মুখ্যমন্ত্রী হওয়ার পর গুরুভায়ুরের শ্রীকৃষ্ণ মন্দিরে পূজায় এসেছিলেন মোদি। এখান থেকে বিজেপির কেরালা রাজ্য কমিটি আয়োজিত অভিনন্দন সভার জনসমাবেশে ভাষণ দেবেন তিনি। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই মোদির প্রথম জনসমাবেশ।

সেখান থেকে দুপুরে কোচিতে ফিরে তারপর রওনা হবেন অন্ধ্রপ্রদেশ, তিরুমালায় ভেঙ্কটেশ্বরের মন্দিরে পূজা দিতে। তার পরেই রওনা হবেন মালদ্বীপ। দিনের বিদেশ সফরে সেখান থেকে যাবেন শ্রীলঙ্কায়। টুইট করে প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন, ‘সরকারের প্রতিবেশীদের অগ্রাধিকার নীতিকে গুরুত্ব দিতেই এই বিদেশ সফর। যা আমাদের সামুদ্রিক প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কটাকে আরও জোরদার করে তুলতে সাহায্য করবে।’

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৮ জুন ২০১৯, ৮:২৬ অপরাহ্ণ ৮:২৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ