রাজনীতি

‘আন্দোলন ছাড়া এদেশে কোনো কিছু অর্জন হয় নাই’

দেশে এখন অস্বাভাবিকতা বিরাজ করছে। এই অস্বাভাবিকতা থেকে বেরিয়ে আসতে হলে আন্দোলন ছাড়া কোনো উপায় নেই বলে মন্তব্য করেছেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও কৃষকদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু।

তিনি বলেন, ঘরে বসে থেকে কথা বলে কোনো লাভ নেই। রাস্তায় নামার পথ খুঁজতে হবে। প্রয়োজনে একাত্তরের চেতনাকে ধারণ করতে হবে। মুক্তিযুদ্ধের সেন্টিমেন্টকে ধারণ করতে হবে। কারণ আন্দোলন ছাড়া এদেশে কোনো ভালো কিছু অর্জন হয় নাই।

বৃহস্পতিবার (৩০ মে) শিশু কল্যাণ পরিষদে আয়োজিত এক দোয়া ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন। দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন।

শামসুজ্জামান দুদু ব‌লেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন মহাবীর, তিনি শুধু স্বাধীনতার ঘোষক নন, তিনি ছিলেন শ্রেষ্ঠ রাষ্ট্রপতি, দক্ষিণ এশিয়ার মধ্যে তিনি এমন একজন নেতা ছিলেন, যিনি সারাবিশ্বকে তাক লাগিয়ে দিয়ে বাংলাদেশকে আলোকিত ক‌রে‌ছি‌লেন। আর পঁচাত্তরে শাসকরা দুর্ভিক্ষ দেখিয়েছে, বাকশাল কায়েমের মাধ্যমে স্বৈরাশাসক প্রতিষ্ঠা করেছে, রক্ষীবাহিনী তৈরি করে ৪০ হাজার লোককে হত্যা করেছে।

তিনি বলেন, দেশ এখন একনায়কতন্ত্র, অনৈতিক, একদলীয় কেন্দ্রিক, স্বৈরতান্ত্রিকভাবে চলছে। ১৯৭১ এর মুক্তিযুদ্ধ হ‌য়ে‌ছি‌লো স্বাধীনতার জন্য, গণতন্ত্রের জন্য, দেশের মানুষের অধিকারের জন্য, আর যারা এর বিপক্ষে ছিল তারা ছিল পাকিস্তানের স্বৈরশাসকের পক্ষে। বর্তমানে যারা ক্ষমতায় আছে তারা গণতন্ত্রের পক্ষে, স্বাধীনতার পক্ষে, মানুষের অধিকার আদায়ের পক্ষে কাজ করছে না। তারা এর বিপক্ষে অবস্থান নিয়েছে। এটাই হচ্ছে বাস্তবতা, এই জায়গা থেকে বিষয়গুলো নিয়ে আমাদের ভাবতে হবে।

‌বিএন‌পির এই নেতা ব‌লেন, শহীদ জিয়ার পথ, বেগম খালেদা জিয়ার পথ আন্দোলনের পথ। সেই জন্য সবাই আসুন ঐক্যবদ্ধ হই। আন্দোলনের পথ খুঁজে বের করি। সেই আন্দোলনকে সফল করে বেগম খালেদা জিয়াকে মুক্ত করি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩১ মে ২০১৯, ২:০৬ পূর্বাহ্ণ ২:০৬ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ