জাতীয়

ঢাকা-নারায়ণগঞ্জে বিআরটিসির এসি বাস চালু

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিসি) শীতাতপ নিয়ন্ত্রিত বাস সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার (২২ মে) রাজধানীর গুলিস্তানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পাশে এই বাস সার্ভিসের উদ্বোধন করা হয়। এ সময় বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিআরটিসির নারায়ণগঞ্জ বাস ডিপোর মাধ্যমে ঢাকা-নারায়ণগঞ্জ রুটটি পরিচালিত হবে। রুটটি হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম-মেয়র হানিফ ফ্লাইওভার-সাইনবোর্ড-চাষাঢ়া-মণ্ডলপাড়া। এ রুটের দূরত্ব ১৮ কিলোমিটার (এক পথে) এবং জনপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ঢাকা-চাষাঢ়া ৫০ টাকা এবং ঢাকা-মণ্ডলপাড়া ৫৫ টাকা।

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে শীতাতপ নিয়ন্ত্রিত বাস সার্ভিসের বিষয়ে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রাথমিক পর্যায়ে ১৫টি শীতাতপ নিয়ন্ত্রিত বাস দিয়ে এ যাত্রা শুরু হলো। পর্যায়ক্রমে বাসের সংখ্যা বাড়ানো হবে।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় ক্রয়কৃত ৬০০ বাস এবং ৫০০ ট্রাক বিআরটিসির বহরে যুক্ত হলে ঢাকা মহানগরী ও আন্তজেলা সার্ভিসে গণপরিবহনে সক্ষমতা বাড়বে। তিনি বলেন, ইতিমধ্যে ৪৮০টি ট্রাক এবং ১৭৯টি বাস বিআরটিসির বহরে যুক্ত হয়েছে।

আগে এ রুটে এসি ও নন-এসি চললেও এবার শুধু এসি বাস চলবে। সূত্রে জানা গেছে, নগরী থেকে ঢাকাগামী যাতায়াত করে বর্তমানে শীতাতপ নিয়ন্ত্রিত শীতল পরিবহন। এর টিকিটের মূল্য ৫৫ টাকা। পাশাপাশি রয়েছে নন-এসি বাস বন্ধন, উৎসব, আনন্দ, সেতু ও হিমাচলসহ আরও কয়েকটি পরিবহন।

বিআরটিসি ডিপোতে ব্যবস্থাপক প্রকৌশলী জেড এ কামরুজ্জামান জানান, ঢাকা-নারায়ণগঞ্জ রুটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই বছর ধরে নানা কারণে এ রুটে বিআরটিসি সার্ভিস বন্ধ রয়েছে। এটি খুব দুঃখজনক। এ রুটে আবার বিআরটিসি বাস সার্ভিস চালুর উদ্যোগ নেয় সরকার। এর অংশ হিসেবে গত ৭ মে ১১টি বিলাসবহুল বাস ভারত থেকে আনা হয়েছে। চাহিদা ছিল ২৫টি বাসের। পর্যায়ক্রমে আরও বাস আসবে। শীতাতপ নিয়ন্ত্রিত এ বাসের সিট সংখ্যা ৫১টি। অত্যাধুনিক সব সুবিধা রয়েছে এসব বাসে।

প্রকৌশলী জেড এ কামরুজ্জামান জানান, কোনো ঠিকাদারের মাধ্যমে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসি বাস চলবে না। সরাসরি বিআরটিসি কর্তৃপক্ষ এটি পরিচালনা করবে।

২০১১ সালে নারায়ণগঞ্জে বাসভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে গড়ে ওঠা আন্দোলনের মধ্যদিয়ে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি ও নন-এসি বাস পুনরায় চালু করা হয়েছিল। কিন্তু এখানে চলমান বেসরকারি নন-এসি বাসগুলোকে সুবিধা দেয়ার জন্য সে সময় সাত দিনের মাথায় নন-এসি বাস বন্ধ করে শুধুমাত্র এসি-বাস চালু রাখা হয়।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২২ মে ২০১৯, ৮:৩২ অপরাহ্ণ ৮:৩২ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ