জাতীয়

প্রবাসী ভোটার : প্রথমে সুযোগ পাচ্ছে সিঙ্গাপুরের ১ হাজার প্রবাসী বাঙালী

অবশেষে প্রবাসী বাংলাদেশীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তিকরণ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সিঙ্গাপুরের প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির মধ্য দিয়ে আগামী মাস জুন থেকে এ কার্যক্রম শুরু হচ্ছে। প্রথমে ভোটার হওয়ার সুযোগ পাবেন এক হাজার বাঙালী। এ কার্যক্রম পরিচালিত হবে সিঙ্গাপুরের বাংলাদেশ দূতাবাস থেকে। এ তথ্য নিশ্চিত করেছেন নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তারা।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নিয়েছেন। শুরুতে সিঙ্গাপুরে পাইলট প্রকল্প হিসেবে ১ হাজার জনের তথ্য সংগ্রহ করা হবে। কমিশন বলেছেন, সেটি সফল হলে পরে সিঙ্গাপুরের সবকল প্রবাসীকে ভোটার করা হবে।

তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যে সিঙ্গাপুরের বাংলাদেশ অ্যাম্বাসির সঙ্গে যোগাযোগ করেছি। ঈদের (ঈদুল ফিতর) পরে আমরা একটা টিম পাঠাব।

ইসি কর্মকর্তারা জানান, সিঙ্গাপুরের বাংলাদেশী প্রবাসীদের মধ্য দিয়ে বিদেশীদের ভোটরকরণ প্রত্রিয়া শুরু হচ্ছে। জুনে শেষভাগে ইসির একটি টিম সিঙ্গাপুরে যাবে। সেখানে অ্যাম্বাসিতে প্রবাসীদের প্রাথমিক তথ্য সংগ্রহ করা হবে। সেই তথ্য অ্যাম্বাসিতে সংরক্ষণ করা হবে। পরবর্তীতের তথ্য যাচাই করে তাদের ভোটার করা হবে।

দেশে না ফিরে জাতীয় পরিচয়পত্র পাওয়ার কোন ব্যবস্থা না থাকায় প্রবাসী বাংলাদেশিদের নানা সমস্যা ও হয়রানির মুখে পড়তে হয়।

২০০৮ সালে প্রথমবারের মত ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন ও নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার প্রক্রিয়া শুরুর পর তখনকার দুই নির্বাচন কমিশনার প্রবাসীদের ভোটার করার সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বিদেশ সফর করেন। ২০১০ সালে ভোটার তালিকা আইন সংশোধন করা হয়, যাতে বিদেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি সুযোগ তৈরী হয়।

এরপরে আট বছর পেরিয়ে গেলেও বাস্তবায়ন হয়নি। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন ২০১৮ সালের এপ্রিলে ‘প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ’ শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করে। সভায় প্রবাসে অবস্থানরত বাংলাদেশিদের ভোটার করা ও জাতীয় পরিচয়পত্র প্রদানের সুপারিশ আসে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বর্তমান নির্বাচন কমিশনের সপ্তদশ সভায় প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার নীতিগত সিদ্ধান্ত হয়। তারই ধারাবাহিকতায় গত ৩ মার্চ ইসি সচিবের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল সিঙ্গাপুর সফর করে। সফর শেষে সার্বিক পরিস্থিতি কমিশনকে অবহিত করেন প্রতিনিধি দল। এরপরেই ভোটারকরণ প্রক্রিয়া বাস্তবায়নের নির্দেশ দেন ইসি।

সিঙ্গাপুরে বর্তমানে এক লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন। সিঙ্গাপুরে সফল হলে এরপরে সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, সৌদি আরব, কাতার ও বাহরাইনসহ অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিদের হাতে জাতীয় পরিচয়পত্র দেওয়ার পরিকল্পনা করছে ইসি।

বাংলাদেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪২ লাখ। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশির সংখ্যা প্রায় ১ কোটি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১২ মে ২০১৯, ৮:৪০ অপরাহ্ণ ৮:৪০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ