ইসলাম

বধিরদের প্রতি রমজানে হাতের ইশারায় তাঁরা কোরআন শেখান

প্রতিবছর রমজানের শুরুতেই ইন্দোনেশিয়ার সুরিয়া ও তাঁর বন্ধুদের হতাশা পেয়ে বসে। তাদের বন্ধুরা ও স্বজনরা সুর করে কোরআন তিলওয়াত করেন। বধির হওয়ার কারণে তাঁরা কোরআন তিলওয়াত করতে পারেন না। তাই তাঁরা সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোরআন পাঠ করা শিখেন। সেই সাথে কোরআন পাঠে কীভাবে অন্য বধিরদের সহায়তা করতে পারেন সেই বিষয় নিয়ে ভাবতে শুরু করেন।

ঐতিহ্যগতভাবে সারা বিশ্ব জুড়ে মুসলমানরা রমজান মাসে কোরআন শরীফ তিলওয়াত করে থাকেন। আর ইন্দোনেশিয়ায় রমজান শুরু হয়েছে চলতি মাসের ৫ মে থেকে। তাই এ দিন থেকেই দেশটির মুসলমানরা কোরআন পাঠ করা শুরু করে দিয়েছেন।

কোরআনের ১১৪ টি সূরা শিখতে এক বছরের মতো সময় লেগে যায়। আর ইন্দোনেশিয়ায় অনেকেই আবৃত্তি করার মধ্যমে কোরআন শিখে থাকেন। অডিও রেকর্ডিং শোনার মাধ্যমে ইন্দোনেশিয়ানরা অনুবাদ ও ব্যাখ্যাও শিখে থাকেন।

কিন্তু সুরিয়া ও তাঁর বন্ধুরা কোরআন শিখতে চাইলে এক অন্যরকমের চ্যালেঞ্জের সম্মুখিন হন। কারাণ তাঁরা কানে কিছুই শুনতে পেতেন না। তার বধির ছিলেন। সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে দোভাষীর সাথে দেওয়া এক সাক্ষাৎকারে সুরিয়া বলেন, আমার বধির বন্ধুরা এবং আমি হতাশ হয়ে পড়েছিলাম কারণ আমাদের দেশের অন্য বধির মানুষরা কোনো উপায়ে কোরআন শিখতে পারবেন না।

কিন্তু কিছুদিন পরেই তাঁরা এই সমস্যার সমাধান করতে কাজ শুরু করেন। গত বছর সুরিয়া একটি স্থানীয় ইসলামিক সংগঠনের সাথে সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোরআনের সকল সূরাগুলোর অনুবাদ করে ভিডিও তৈরি করার জন্য কাজ শুরু করেন।

গত বছর রমজান শুরু হওয়ার আগেই তাঁরা ইউটিউবে প্রথম ভিডিওটির আপলোড করেন। ফলে অনেক বধিরই এই ভিডিও দেখে কোরআন শিখার কাজ শুরু করে দেন। তাদের কাজ অনেকটাই ধীর গতিতে চলছে।

এই বছর রমজানের শুরুতেই তাঁদের প্রকল্পটির অধীনের আরো চারটি ভিডিও এবং আযানের ভিডিও প্রকাশ করে ইউটিউবে। বর্তমানে তাঁরা বধিরদের সূরাগুলোর অর্থ বোঝানোর জন্যও পরিকল্পনা করেছেন। তাঁদের সাহয্য করার জন্য সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ১০টি ডিভিডি প্রকাশ করার পরিকল্পনা করেছেন।

সুরিয়া জানান, সবকিছুই বদলে যাচ্ছে অতি সহজেই। আমাদের প্রকাশ করা ভিডিওতে বধিরদের নিজস্ব বার্তা রয়েছে। যদি বধির ইন্দোনেশিয়ানরা কোরআন শিখতে চান তাহলে তাঁদের অবশ্যই সাইন ল্যাঙ্গুয়েজ শিখতে হবে। আপনি যা পড়েন তার মধ্যেই ইসলাম সীমাদ্ধ নয়। আপনি যা বুঝেন এটি তার চেয়েও আরো অনেক কিছু।

সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোরআন শিখার পরিকল্পনা প্রথমে মাথায় আসে ২০১৭ সালের দিকে। তখন সুরিয়া কুরআন ইন্দোনেশিয়া প্রজেক্টের প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রযোজক আর্চি ফিত্রা উইরিজার সাথে সাক্ষাৎ করে এই ধরনের পরিকল্পনা করেন। উৎস: নিউইয়র্ক টাইমস

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১০ মে ২০১৯, ১:১৭ পূর্বাহ্ণ ১:১৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ