আবহাওয়া

‘তাপমাত্রা কয়েকদিনের মধ্যে ৪০ ডিগ্রিতে পৌঁছাতে পারে’

ব্যাপক বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলে এবারের রমজান মাস অস্বস্তিকর গরমের মধ্যেই কাটবে বলে আবহাওয়াবিদরা ধারণা করছেন। তবে বিচ্ছিন্নভাবে এই মাসে দুই একবার বৃষ্টি হলে স্বল্প সময়ের জন্য কিছুটা স্বস্তি মিলতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আগামী কয়েকদিন মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ চলতে থাকবে। দেশের তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রির মধ্যে উঠানামা করছে, যা আগামীতে ৪০ ডিগ্রিতেও পৌঁছাতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসের তথ্যে বলা হচ্ছে।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, সারা দেশে বিশেষ করে খুলনা বিভাগে এবং রাজশাহী বিভাগের পাবনা এবং দিনাজপুরে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই অবস্থা আরো দুই-তিনদিন থাকবে বলে মনে হচ্ছে। ব্যাপকভাবে বৃষ্টির তেমন একটা সম্ভাবনা নাই। তবে ১৩, ১৪ ১৫ তারিখে কিছু কিছু জায়গায় হালকা বৃষ্টিপাত শুরু হবে।

আজ বুধবার রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ২ ডিগ্রি রেকর্ড করা হয়েছে বলে জানান আফতাব উদ্দিন। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র গরমে রোজাদার ও খেটে খাওয়া মানুষদের যথেষ্ট ভোগান্তিতে পড়তে হচ্ছে। রাজধানীতে গরমে ভোগান্তির মাত্রা আরো বেড়ে যায় যানজটের কারণে। যানজটের ফলে সড়কের ওপর থেমে থাকা গণপরিবহনে অসহনীয় অবস্থার সৃষ্টি হয়।

শিশুরা পানিতে গোসল করে স্বস্তি নেওয়ার চেষ্টা করছে। তবে গরমের কারণে শিশুরোগও বেড়ে গেছে কয়েকগুণ। রোজাদারদের টানা বেশি সময় রোদে না থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৯ মে ২০১৯, ২:৩৫ পূর্বাহ্ণ ২:৩৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ