আবহাওয়া

গরম আরও তিনদিন, বৃষ্টি তারপর

ঘূর্ণিঝড় ফণী বিদায় নিতে না নিতেই দেশে শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। এই অবস্থা চলতে পারে আগামী তিন দিন। তবে আগামী পাঁচ দিনের শেষ দিকে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এসব তথ্য বলা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর ও সৈয়দপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং তা বাড়তেও পারে। আগামী তিন দিনের পূর্বাভাসে তখন বলা হয়, এই অবস্থার উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নাও আসতে পারে।

এরপর সন্ধ্যা ৬টা পরবর্তী পূর্বাভাসেও প্রায় একই কথা বলা হয়। তাতে আগামী ৫ দিনের পূর্বাভাস দিয়ে বলা হয়, ‘এ সময়ের শেষের দিকে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের কার্যকারিতা বৃদ্ধি পেতে পারে।’ এতে আরও বলা হয়, সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ২১ দশমিক ৩ শতাংশ। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ শতাংশ এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৩ শতাংশ।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এর আগে মে মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, ‘দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ হতে পারে, যেখানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। আর অন্য জায়গায় এক থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।’

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৭ মে ২০১৯, ১১:০৬ অপরাহ্ণ ১১:০৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ