অর্থনীতি

কোনো শ্রমিক যেন ঈদে খালি হাতে বাড়ি না ফিরে: রুবানা হক

আসন্ন ঈদুল ফিতরের সময় কোনো কারখানার শ্রমিক যেন খালি হাতে বাড়ি ফিরে না যায় সে জন্য যথাসময়ে বেতন-বোনাস নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন দেশের পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠনের (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক।

রোববার (৫ মে) বিকেল ৩টায় গাজীপুর জেলা পুলিশের উদ্যোগে শিল্প কল-কারখানার নিরাপত্তা ও সার্বিক আইনশৃঙ্খলা বিষয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ড. রুবানা হক বলেন, আমি কখনো শ্রমিক ভয় পাই না। আমি ভদ্র লোক ভয় পাই। মুখোশধারী ভদ্র লোক ভয় পাই। শ্রমিকের সঙ্গে কথা বলা যায়। কিন্তু যারা শ্রমিকদের দারিদ্রতা নিয়ে অনেক বড় বড় পরিসংখ্যান তৈরি করেন তাদের আমি সহ্য করতে পারি না।

কারখানার মালিক ও শ্রমিকের সম্পকর্টা হতে হবে বন্ধুত্বের মতো। কোনো শ্রমিকের ওপর অযাচিত বলপ্রয়োগ করা যাবে না, কোনো অবস্থাতেই সাংঘর্ষিক হওয়া যাবে না। সব সময় আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

এখনো আমাদের লজ্জার মধ্যে পড়তে হয়, যখন আমরা দেখি ট্রাক ভরে বেতনের দাবিতে শ্রমিকেরা বিজিএমইএ’র প্রধান কার্যালয়, সড়ক-মহাসড়কে অবস্থান নেয়।

বর্তমানে সরকারের নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন ভাতা বাড়ায় অনেক কারখানার সঠিক সময়ে বেতন পরিশোধ করতে সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, এ থেকে আমাদের বের হয়ে আসতে হবে। কারখানার অভ্যন্তরের বিষয় কারখানার ভেতরেই সমাধান করতে হবে।

কারণ শ্রমিক ও মালিকদের মধ্যে যদি কোনো গ্যাপ তৈরি হয় তাহলে এর মধ্যেই তৃতীয় একটা পক্ষ ঢুকে পড়ে। আর তখনই উসকানির মাধ্যমে পোশাক খাতে অস্থিতিশীল করার অপচেষ্টা শুরু হয়। আমাদের এ বিষয়ে সচেতন হতে হবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৫ মে ২০১৯, ১১:২৩ অপরাহ্ণ ১১:২৩ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ