আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় সন্ত্রাসবাদী হামলা চালান জঙ্গিদের প্রভাবিত করেছেন জাকির নায়েক

শ্রীলঙ্কায় হামলার মাস্টারমাইডের সাথে ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েকের ছবি ঘিরে উত্তাল স্যোশাল মিডিয়া। সম্প্রতি শ্রীলঙ্কায় সন্ত্রাসবাদী হানায় ইসলামী জঙ্গিগোষ্ঠীর নাম উঠে আসে। শ্রীলঙ্কার ইসলামি জঙ্গি সংগঠন ত্বহিদ জামাতের হাত ধরে ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন হামলা চালায় শ্রীলঙ্কায়। জঙ্গিদের ছবি প্রকাশ করে ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন হামলার দায় স্বীকার করেছে। সেই জঙ্গিদের একজনের সাথেই সাক্ষাৎকারের ছবি উঠে এলো এবার।

কিছুদিন আগেই নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার বদলা নিতেই পাল্টা খ্রিষ্টানদের ওপর হামলা চালানো হয়েছে বলে ভিডিওবার্তায় দাবি করেছে ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন। দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা তো বটেই, দক্ষিন এশিয়ার সাম্প্রতিক ইতিহাসে এতো বড় জঙ্গি হামলার নজির নেই।

সন্ত্রাসের সাথে ধর্মের কোনও সম্পর্ক নেই আমরা জানি। তাহলে একজন সন্ত্রাসবাদীর সাথে ইসলাম ধর্ম প্রচারকের কিসের সম্পর্ক, তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। ৩ বছর আগেই ঢাকার হোলি আর্টিজান রেস্তোরায় ইসলামিক স্টেট জঙ্গিদের হামলায় বহু মানুষের মৃত্যু হয়। সেই ঘটনায়ও নাম জড়িয়েছিল এই জাকির নায়েকের। তারপরেই তিনি ভারত থেকে পালিয়ে মালয়েশিয়ায় গা ঢাকা দেন। শ্রীলঙ্কায় সাম্প্রতিক হামলার ঘটনায়ও তার যোগসূত্র চলে আসছে।

গত সপ্তাহেই শ্রীলঙ্কায় কয়েকটি গির্জায় ইস্টার সানডের প্রার্থনা সভায় অংশ নেয় সেদেশের সংখ্যালঘু খ্রিস্টানরা। ৩ টি গির্জায় এবং ৫ টি হোটেলে ধারাবাহিক বিষ্ফোরনে মৃত্যু হয় ৩৬ জন বিদেশী এবং ৫ জন ভারতীয় সহ মোট ৩৬৬ জনের।

রবিবার সকালেই ইস্টার সানডে উপলক্ষ্যে বিভিন্ন গির্জায় ভিড় করেছিল কয়েক হাজার মানুষ, তার মধ্যেই একই সাথে উপাসনাস্থল ও হোটেল মিলিয়ে ৬টি জায়গায় বিষ্ফোরণ ঘটে। কলম্বোর সেন্ট অ্যান্টনি চার্চে সকাল ৮ টা ৪৫ নাগাদ প্রাথমিক বিষ্ফোরন হয়। এরপরে কুটুওয়াপিটিয়া ও কাটানায় আরও দুটি বিষ্ফোরণ হয়। মোট ৮ টি বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা দেশ।

এই ঘটনায় ইসলামী সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর দিকেই মূলত আঙুল উঠে আসছে এই ঘটনায়। সন্দেহের তীর ন্যাশনাল ত্বহিদ জামাতের দিকে। গত বছর বৌদ্ধ স্থাপত্যে ভাঙচুরে নাম উঠে এসেছিল ত্বহিদ জামাতের। দুই সপ্তাহ আগেই শ্রীলঙ্কার পুলিসের তরফে সম্ভাব্য জঙ্গি হানার ব্যাপারে সতর্ক করা হয়েছিল। শ্রীলঙ্কার ভারতীয় দূতাবাসেও আত্মঘাতী হানার সম্ভাবনার কথা জানানো হয়েছিল।

এই ঘটনায় এখনো পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। জহরান হাসিম এবং আবু মহম্মদ নামে ত্বহিদ জামাত গোষ্ঠীর দুই আত্মঘাতী জঙ্গিকেও চিহ্নিত করা হয়েছে। এদিকে সোমবার সকালেই কলম্বো এয়ারপোর্টের কাছ থেকে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা পাইপ বোম উদ্ধার করা হয়েছে। ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত শুরু করেছে শ্রীলঙ্কা সরকার। দোষীদের খুঁজে বের করে কড়া শাস্তি দেওয়া হবে বলে জানান হয়েছে প্রধানমন্ত্রীর তরফ থেকে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানানো হয়েছে, আঘাতের লক্ষ্য ছিল চার্চ এবং হোটেল। ৩টি চার্চ এবং ৩টি হোটেলে বিষ্ফোরণ ঘটানো হয় এবং বিদেশী নাগরিকরা এই আক্রমনের লক্ষ্য ছিল। বিষ্ফোরন ঘটানো হয়েছে কোচ্চিকড় চার্চ, কুটুয়াপিটিয়া চার্চ, শংগ্রীলা হোটেল, কিংসবারি হোটেল, বাট্টিকালোয়া চার এবং চিন্নামন গ্রান্ড হোটেলে।

-The News বাংলা

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩ মে ২০১৯, ৬:৩৯ অপরাহ্ণ ৬:৩৯ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ