চাকরি

সংসদে আসন চেয়ে প্রধানমন্ত্রীর কাছে তৃতীয় লিঙ্গের আবেদন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সংসদে তৃতীয় লিঙ্গর পক্ষে থেকে সংরক্ষিত নারী কোটায় আসন চেয়ে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করা হয়েছে। আসন্ন সংসদে অন্তত ৮জন প্রতিনিধি নিশ্চিত করার দাবি তোলা হয়ে এ আবেদনে। এবিষয়ে আগামী সপ্তাহে ঢাকার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করবে হিজড়া ও যৌন সংখ্যালঘুদের সংগঠন কমিউনিটি বেইজড অর্গানাইজেশন সিবিও।

বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে কথা বলেছেন, সিবিওর সভাপতি ও চট্টগ্রামের ‘সূর্যের আলো হিজড়া সংঘের’ সভাপতি ফাল্গুনী হিজড়া। তিনি চট্টগ্রাম বিভাগের হয়ে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে আগ্রহী। অন্যদিকে, খুলনা বিভাগ থেকে সংগঠনের তালিকায় শীর্ষে ‘ছিন্নমূল মানবকল্যাণ সোসাইটি’র সভাপতি পাখি হিজড়া।

এছাড়া তালিকায় রয়েছে, ময়মনসিংহের ‘সিঁড়ি সমাজকল্যাণ সংস্থা’র সভাপতি ময়ূরী হিজড়া। সিলেটে ‘হিজড়া কল্যাণ সংস্থা’র সভাপতি সুন্দরী হিজড়া। রংপুরে ‘ন্যায় অধিকারের’ সভাপতি নাদিরা হিজড়া, রাজশাহীতে ‘দিনের আলো হিজড়া সংঘের’ যুগ্ম সাধারণ সম্পাদক পলি হিজড়া। এর বাইরে আরও রয়েছে বরিশালে ‘লিংকআপ সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি’র ও ঢাকার ‘সচেতন সমাজসেবা হিজড়া সংঘের’ সভাপতি।

এ বিষয়ে কমিউনিটি বেইজড অর্গানাইজেশন সিবিওর সাধারণ সম্পাদক আবুল হোসেন বলেন, আটটি বিভাগে আমাদের এই সংগঠনের আটজনকে সংরক্ষিত নারী আসনে এমপি হিসেবে নিতেই হবে। সংসদে আমাদের প্রতিনিধি থাকলে আমাদের নাগরিক অধিকার নিশ্চিত হবে। বিষয়টি নিয়ে সংরক্ষিত নারী আসনের পদপ্রার্থী পাখি হিজড়া বলেন, আমরা সমাজে নানাভাবে বঞ্চিত। মহান জাতীয় সংসদে আমাদের প্রতিনিধিত্ব থাকলে এত বড় একটি সম্প্রদায়ের জন্য কথা বলার সুযোগ হবে। আমরা অন্য লিঙ্গের মানুষের মতো সুন্দর পরিবেশে সমাজে মাথা উঁচু করে বাঁচতে চাই।

সিঁড়ি সমাজকল্যাণ সংস্থার সভাপতি ময়ূরী হিজড়া বলেন, আমাদের ফোরাম থেকে সংশ্লিষ্টদের কাছে দাবি জানানো হয়েছে। আশা করছি, আমাদের দাবি মোতাবেক আটটি বিভাগে একজন করে প্রতিনিধি জাতীয় সংসদে সংরক্ষিত আসনে এমপি হবেন। এ ছাড়া, চট্টগ্রামের ফাল্গুনী হিজড়া বলেন, সরকার প্রধানের কাছে আবেদন করা হয়েছে। আরও যার যার সঙ্গে দরকার কথা বলব।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৮ নভেম্বর ২০১৮, ৩:১৫ অপরাহ্ণ ৩:১৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ