চাকরি

ভোটে যে ৩ আসনে লড়বেন খালেদা জিয়া

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩ আসনে ভোট যুদ্ধে লড়বেন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। নির্বাচনে অংশ নিতে ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসন থেকে বিএনপির মনোনয়ন ফরম কিনেছেন বিএনপি নেত্রী খালেদা জিয়া। আজ সোমবার (১২ নভেম্বর) সকাল থেকে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। দলটির কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টন থেকে আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার (১৩ নভেম্বর) দুই দিন মনোনয়ন ফরম বিক্রি করবে বিএনপি। ইতোমধ্যে ৩০০ আসনে দলীয় প্রার্থী বাছাইয়ের জন্য মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বিএনপি। উৎসব মুখর পরিবেশে চলছে ফরম বিক্রি। আগামী মঙ্গলবার (১৩ নভেম্বর) ও বুধবার (১৪ নভেম্বর) দুই দিন মনোনয়ন ফরম জমা দেয়া যাবে।

ফরম বিক্রির প্রথম দিনের শুরুতেই কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষে ফেনী-১ আসনের মনোনয়ন কিনেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বগুড়া-৬ আসন থেকে খালেদা জিয়ার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এবং বগুড়া-৭ আসন থেকে খালেদা জিয়ার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

তবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা এ নিয়ে সংশয় রয়েছে। কেননা সংবিধান ও নির্বাচনী আইন অনুযায়ী, ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে ন্যূনতম দুই বছর দণ্ডিত হলে সংসদ সদস্য হওয়ার ও থাকবার যোগ্যতা হারান যে কেউ। মুক্তিলাভের ৫ বছর পার না হওয়া পর্যন্ত ভোটে অংশ নেয়া যায় না। এই আইন অনুযায়ী, বেগম খালেদা জিয়া ভোটে অংশগ্রহণের যোগ্যতা হারিয়েছেন। কিন্তু, আপিল করলে বিষয়টি আলাদা। এ বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক বলেন, নিম্ন আদালতের সাজা নিয়ে আপিল হবে। সেক্ষেত্রে বিচারাধীন অবস্থায় ভোটে অংশ নিতে বাধা নেই।

এরে আগে, ১০ম জাতীয় সংসদ নির্বাচন বর্জনকারী তৎকালীন বিরোধী দল ২০-দলীয় জোট রোববার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আন্দোলনের অংশ হিসেবে একাদশ নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দেয়। একই সময় জাতীয় প্রেসক্লাবে বিএনপির নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্টও আন্দোলনের অংশ হিসেবে একাদশ নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দেয়।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী- আগামী ২৩ ডিসেম্বর রোববার সংসদ নির্বাচনের ভোট। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর সোমবার। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২২ নভেম্বর বৃহস্পতিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর বৃহস্পতিবার। আর প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর শুক্রবার।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১২ নভেম্বর ২০১৮, ১:০৪ অপরাহ্ণ ১:০৪ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ