চাকরি

সম্ভাব্য প্রার্থীদের সবুজ সংকেত দিয়েছে বিএনপি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিএনপি। তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই দলের সম্ভাব্য প্রার্থীদের বিএনপি থেকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। হাই কমান্ডের সবুজ সংকেত পাওয়ার পর মনোনয়ন পত্র কেনার জন্য বিএনপির এই নেতারা নিজ নিজ এলাকায় চলে যাচ্ছেন। এ প্রসঙ্গে কথা বলার জন্য যোগাযোগ করা হলে রাজশাহী থেকে বিএনপির সম্ভাব্য প্রার্থী আবু হেনা বলেন, ‘আমরা সবুজ সংকেত পেয়েছি। আমি এখন এলাকায় যাচ্ছি।’

দায়িত্বশীল সূত্রগুলো বলছে, আজ শনিবার সারা দিনব্যাপী বৈঠক করবে বিএনপি। এই বৈঠকে বিএনপি নির্বাচনের কৌশল নির্ধারণ করবে এবং আসন ভাগাভাগি বিষয়ে সিদ্ধান্ত নেবে। শেষ পর্যন্ত যদি বিএনপি নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত নেয় তাহলে কোন পরিস্থিতিতে বর্জন করবে সেই কর্মপন্থাও নির্ধারিত হবে আজকের বৈঠকে।

তবে বিএনপির একাধিক সূত্র নিশ্চিত করেছে , নির্বাচনের ব্যাপারে বিএনপির অনেক আপত্তি থাকার পরও দলটি মনোনয়ন পত্র জমা দেবেই। এছাড়া নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারেও দলটি মোটামুটি নীতিগত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। বিশ্বস্ত সূত্র জানিয়েছে, চারটি কারণে কেবল বিএনপি নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিতে পারে।

১। যদি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ড স্থগিত না হয় এবং তিনি নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য ঘোষিত হন। ২। বিএনপির অনেক নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা রয়েছে। তারাও যদি নির্বাচনের জন্য অযোগ্য ঘোষিত হন। ৩। মনোয়নপত্র জমা দেওয়ার পর যদি প্রতীয়মান হয় যে নির্বাচন কমিশন নূন্যতম নিরপেক্ষতা বজায় রাখতে পারছে না এবং শেষ পর্যন্ত তারা নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে না পারে।

৪। নির্বাচনী কার্যক্রমে সরকার যদি প্রভাব বিস্তারের চেষ্টা করে। এই কারণগুলো দৃশ্যমান না হলে বিএনপি নির্বাচনে যাবে। তবে বিএনপির একাধিক সূত্র জানিয়েছে, যে কারণেই হোক নির্বাচন বর্জনের সিদ্ধান্ত কোনোভাবেই মনোনয়নপত্র জমা দেওয়ার আগে নেওয়া হবে না।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১০ নভেম্বর ২০১৮, ১২:৩৭ অপরাহ্ণ ১২:৩৭ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ