ভারত

কেন লাদেনের মৃতদেহ কেন সমুদ্রে ফেলে দেওয়া হল?

কেন এটা? কেন? কৌতূহল! আমরা কখনোই তাকে মৃত অবস্থায় দেখতে পাইনি। তাই আমরা এত সহজেই বিশ্বাস করতে পারি না যে তিনি মারা গেছেন । এই বছর জুড়ে, বিষয়টি মার্কিন সরকার দ্বারা দমন করা হয়েছে, কিন্তু এখন প্রশ্ন আবার উত্থাপিত হয়েছে। ওসামার মৃতদেহ আমরা কেন দেখিনি ?

ওসামার হত্যার বিচার। ২ রা মে, ২০১১ সালে, সিল টিমের সদস্যদের দ্বারা ওসামাকে হত্যার দিন হিসেবে পৃষ্ঠাগুলিতে চিহ্নিত হয়েছে । অবশেষে সন্ত্রাসের শেষ হয়।

ওবামা হোয়াইট হাউস থেকে বিন লাদেনের মৃত্যুর ঘোষণা করেন ।

তবুও, কিছু তত্ত্ব কিছু বিচিত্র সুপারিশ করে ।

কেউ কেউ বিশ্বাস করেন যে ওসামা কখনো মারা যাননি। যদি তিনি সত্যিই মারা গেছে তাহলে কেন মার্কিন সরকার তার লাশের ছবি দেখানোর জন্য বিব্রত বোধ করেছিল ? যাইহোক, এই তত্ত্বের সাথে যারা সঙ্গতিপূর্ণ তাঁদের শতাংশ খুব অল্পও। অতএব, এই অভিযোগ উপেক্ষিত হয়েছিল।

গুজব কি বলে ?

যদিও কিছু তত্ত্বের মতে ওসামার মৃত্যু হয়নি, কিছু তত্ত্ব বোঝায় যে ওসামার শরীরটি জনসাধারণ ও প্রেসের কাছে প্রকাশ করা হয়নি। কারণ ছিল, তার শরীর সম্পূর্ণভাবে গুলি করা হয়, শত শত বুলেট দ্বারা ধ্বংস হয়েছিল। ‘নো ইজি ডে’ বই টি এই সত্য সাক্ষী প্রদান করে।

সিল টিম সিক্সের একজন সদস্য ম্যাট বিসননেট বর্ণনা করেছেন যে বিন লাদেনকে গুলি করার পর মাটিতে ফেলে দেওয়া হয়েছিল, “আরেকজন অভিযানকারী এবং আমি তার লেজারগুলি তার বুকের উপর রেখে দিয়েছিলাম কয়েক রাউন্ড গুলি ছুড়েছিলাম।”

এখানে পুরো দলের সাথে বিজনেস ইন্সাইডারে প্রকাশিত জ্যাক মরফির দৃশ্য।

মরফি সমগ্র ‘শত বুলেট’ আইনটিকে “নির্দিষ্ট ধরনের বিশেষ অপারেশন ইউনিটগুলির মধ্যে একটি প্রবণতা হিসাবে স্বয়ংসম্পূর্ণ এবং পরিণামে অপরাধমূলক আচরণের সাথে জড়িত” হিসেবে সংজ্ঞায়িত করেছেন। মরফির পাশাপাশি অনেক সমালোচকরা ওসামা বিন লাদেনের মৃত্যুতে সমালোচনা করেছেন।

কেন আমরা তার লাশ এখনো দেখতে পাইনি তার অনেক কারণে হতে পারে? মার্কিন সরকারের নিষ্ঠুরতা লুকানোর একটি দুর্দান্ত প্রচেষ্টা ?

মার্কিন সরকার কি কিছু গোপন করছে ?

সে সম্ভব হতে পারে। তবে অধিকাংশ লোক বিশ্বাস করে যে ওসামার মৃতদেহ গোপন করার প্রকৃত কারণটি তার দেহের ক্ষত অবস্থা, এটি সবচেয়ে বিশ্বাসযোগ্য কারণ যে কেউ এটির সাথে আসতে পারে। কিন্তু এখানে প্রশ্ন উঠে আসে যা আমেরিকার পরিষেবা প্রদানকারীদের এত কঠোর হতে হয়েছিল ?

না, এই কাজ অপরাধ ও নৃশংস ছিল। এই দলের দ্বারা তা এড়ানো যেতে পারত।

অন্য কোন কারণ আছে কি?

হ্যাঁ, আছে। কিছু বিশেষজ্ঞদের একটি ভিন্ন তত্ত্ব আছে। তারা বিশ্বাস করে যে যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের মধ্যে উত্তেজনা না ছড়াতে মার্কিন সরকার তার দেহ প্রকাশ করেনি। কর্মকর্তারা বলছেন যে ওসামা অতীতের ব্যাপক ধ্বংস সত্ত্বেও একটি সঠিক ইসলামী কবর দেওয়া হতো। তার দেহের ছবি প্রকাশের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় নাগরিকের প্রাণহানি ঘটতে পারত।

এটা বিশ্বাস করা হয় যে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিযানকালে আল কায়েদা সদস্যরা আত্মহত্যা পোশাক ব্যবহার করেছিল।

আল কায়েদা সদস্যদের দ্বারা আত্মহত্যা পোশাক ব্যবহার করে বোঝা যায় যে তারা কোনও বিপদ ডেকে আনেনি। তারা যাইহোক মরবেই। তাহলে তাদের গুলি করা হল কেন? এই মার্কিন বাহিনীর অপরাধমূলক প্রকৃতির বিষয়ে হাইপোথিসিসকে বৃদ্ধি করেছে।

সুতরাং, উপসংহার কি?

এই তত্ত্ব শেষ করার আগে আমাদের আরো প্রমাণের প্রয়োজন। আমরা কেবল আমাদের তথ্যর উপর নির্ভর করতে পারি না। মার্কিন বাহিনীর প্রকৃতি বিচার করা অপর্যাপ্ত। হয়তো পরিস্থিতি তাদেরকে ‘অপরাধী’ বলে দাবি করে অথবা হয়তো তারা তা করে কারণ তারা মনে করে ওসামার তা প্রাপ্য ছিল।

ইউনাইটেড নেশন এর হস্তক্ষেপ ছাড়া ক্ষমতা ও বলের অপব্যবহার সম্পূর্ণ প্রত্যাশিত। যাইহোক, আমরা কিছু সিদ্ধান্ত নিতে পারি না যতক্ষণ না আমরা আসলে ছবি দেখতে পাই। এখনো পর্যন্ত এই সব শুধু এক অনুমান মনে করা হয়।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৯ নভেম্বর ২০১৮, ১২:৩৮ অপরাহ্ণ ১২:৩৮ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ