চাকরি

নির্বাচনের মিছিল লম্বা হচ্ছে

নির্বাচন কমিশন আগামীকাল বৃহস্পতিবার (৮ নভেম্বর) আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন। গতবার নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার সঙ্গে এবারের তফসিল ঘোষণার পরিস্থিতি এবং পরিবেশের অনেক অনেক পার্থক্য দেখা যাচ্ছে। এর আগের বার ২০১৩ সালে সারাদেশে হরতাল, অবরোধ, ভাঙচুর, অগ্নি-সংযোগের মধ্যে তফসিল ঘোষণা করা হয়েছিল। তবে এবার তফসিল ঘোষণায় তেমন কোনো ঘটনা নেই।

মানুষের মধ্যে কিছু আতঙ্ক আছে, কিছু কিছু অবিশ্বাস আছে, কিছু কিছু সন্দেহ এবং শঙ্কাও আছে। তবে এবছর গতবারের মতো তেমন কোনো সন্ত্রাস, সহিংসতা, অগ্নি-সংযোগের কোনো ঘটনা নাই। তাই এখন হলফ করেই বলা যায় যে, ২০১৪ সালে যেমন অধিকাংশ রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করেন নাই। এরশাদও অংশগ্রহণ নিয়ে নাটক করেছিল। এবার নির্বাচন নিয়ে সেটি হচ্ছে না।

এবার আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল ছাড়াও জাতীয় পার্টি নির্বাচন যাওয়ার ঘোষণা দিয়েছে। বিকল্পধারা বাংলাদেশ বলেছে, তাঁরা নির্বাচনে অংশগ্রহণ করবে। ইসলামি গণতান্ত্রিক জোট নির্বাচনে অংশগ্রহণ করবে। ব্যারিস্টার নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’সহ নিবন্ধিত অনিবন্ধিত অন্তত শতাধিক রাজনৈতিক দল ইতিমধ্যে এবারের জাতীয় নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ ব্যক্ত করেছেন, এবং তাঁরা নির্বাচনে অংশগ্রহণ করবেন। এবং সরকারও চাচ্ছে যে একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হোক।

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে যে সংশয় এবং অবিশ্বাস ছিল তা, প্রধানমন্ত্রী সঙ্গে সংলাপের ফলে সেই সংশয় এবং অবিশ্বাস অনেকটাই কেটে গেছে। অনেক দলই এখন নির্বাচনের মহাসড়কে যাত্রা শুরু করে দিয়েছে। শুধুমাত্র বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট এবং বাম মোর্চার নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে ঘোষণা দেন নাই। তবে একাধিক সূত্র নিশ্চিত করেছে যে, বাম মোর্চা শেষ পর্যন্ত নির্বাচনে যাবে।

গতকাল প্রধানমন্ত্রী সঙ্গে বাম মোর্চার যে সংলাপ হয়েছে, সে সংলাপ শেষে বাম মোর্চা নির্বাচনে যাওয়ার বিষয়ে এমন একটা ইঙ্গিত দিয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচন বিষয়ে দ্বিধা থাকলেও, শেষ পর্যন্ত তাঁরা নির্বাচনে যাবে বলেই একাধিক সূত্র নিশ্চিত করেছে। জনগণের প্রত্যাশা, বাংলাদেশে একটা অংশগ্রহণমূলক নির্বাচন হোক, সেই নির্বাচনে সকল দল অংশগ্রহণ করুক এবং একটা উৎসবমুখর পরিবেশে মানুষ তাঁর ভোটের অধিকার প্রয়োগ করুক।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৮ নভেম্বর ২০১৮, ১২:১২ পূর্বাহ্ণ ১২:১২ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ